Search

আঁচিল দূর করুন ঘরে বসেই

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 2 views

লাইফস্টাইল ডেস্ক : 

বেশিরভাগ মানুষের শরীরে আঁচিল থাকে। এটা খুব স্বাভাবিক বিষয়। তবে আঁচিলের উপস্থিতি মেনে নিতে পারে না অনেকেই। শরীরের এমন কোথাও যদি আঁচিল হয় যা সবসময় মানুষ দেখতে পায় তাতে বিব্রত হন অনেক ব্যক্তি। আবার অনেক সময় দেখা যায় কিছু আঁচিল প্রচণ্ড ব্যথা করে এবং পুরোপুরি ভালো হতে চায় না। তবে আঁচিল দূর করা যায় ঘরে বসেই।

সাধারণত এক ধরনের ভাইরাসের কারণে আঁচিল হয়ে থাকে। এই ভাইরাসটির নাম হিউম্যান প্যাপিলোমা। ক্রমশ এর সংক্রমণের হার বাড়তে থাকে। যার ফলে আঁচিল বড় হয়। একেক জনের ক্ষেত্রে এর বৃদ্ধি একেক রকম হয়ে থাকে। কারো কারো ক্ষেত্রে এটি খুব দ্রুত বড় হয়। আবার কারো ক্ষেত্রে খুব ধীর গতিতে বাড়ে।

অনেকে আঁচিল থেকে মুক্তির জন্য বিভিন্ন ধরনের ওষুধ খেয়ে থাকে। তবে কিছু ঘরোয়া উপায়ে আঁচিল দূর করা সম্ভব। চলুন জেনে নিই সে সম্পর্কে-

গরম পানি : একটি পাত্রে পানি ফুটতে দিন। ফুটন্ত পানিতে আঁচিলের অংশটুকু ততক্ষণ ডুবিয়ে রাখুন যতক্ষণ ব্যথা না করে। সঙ্গে সঙ্গেই গরম পানি থেকে তুলে আঁচিলের ওপর ঠান্ডা কিছু প্রয়োগ করুন। দিনে তিনবার করে এই পদ্ধতি চলবে দুই সপ্তাহ।

বেইকিং সোডা: এক কাপ পানিতে আধা চা-চামচ বেইকিং সোডা মেশাতে হবে। তুলার বল এই মিশ্রণে ডুবিয়ে তা আঁচিলের ওপর বসিয়ে দিতে হবে। ১৫ মিনিট রাখতে হবে।

ডিম: দাঁত ব্রাশে ডিমের সাদা অংশ ও কুসুম মাখিয়ে আলতোভাবে আঁচিলের ওপর ঘষতে হবে। তবে এটা দিনে দুবার করে দুই সপ্তাহ চালিয়ে যেতে হবে। দুই সপ্তাহ সেখানে সাবান লাগানো যাবে না। দুই সপ্তাহ পর সাবান দিয়ে আঁচিলের অংশটি ভালোভাবে ধুতে হবে।

পেঁয়াজের রস : পেঁয়াজের রসে রয়েছে অ্যান্টিসেপ্টিক গুণ। এটি বিভিন্ন ব্যাকটেরিয়া মেরে ফেলে সংক্রমণের ঝুঁকি কমায়। পেঁয়াজের রসে আঁচিল কমানোর ক্ষমতাও রয়েছে। পেঁয়াজ ব্লেন্ড করে রস বের করে নিন। তুলোর সাহায্যে এই রস আঁচিলের ওপর লাগান। নিয়মিত ব্যবহারে উপকার পাবেন।

অ্যাসপিরিন: অনেকের বাড়িতেই এই ওষুধ রাখেন। অ্যাসপিরিন গুঁড়া করে তার সঙ্গে কয়েক ফোঁটা পানি মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি আঁচিলের ওপর লাগিয়ে দিন। এ বার গজ দিয়ে ঢেকে সারা রাত রেখে দিন। অ্যাসপিরিনে স্যালিসিলিক অ্যাসিড বলে একটি উপাদান আছে। সেটি সহজেই আঁচিলের বৃদ্ধি আটকে দিতে পারে। নিয়মিত এই টোটকা মেনে চললে তবেই পাবেন উপকার।

রসুন : ত্বকের জন্য এই মসলাটি বেশ উপকারি। রসুনে রয়েছে অ্যালিসিন নামক উপাদান। অ্যালিসিন একটি অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। রসুন থেঁতো করে আঁচিলের ওপর লাগান। উপকার পাবেন।

কাঁচা গোল আলু : প্রাকৃতিকভাবে আঁচিল দূর করতে হলে কাঁচা গোল আলু ব্যবহার করতে পারেন। প্রথমে তাজা একটি কাঁচা গোল আলু গোল করে কাটুন। সেই কাটা অংশ আঁচিলের ওপর ঘষতে থাকুন। আস্তে আস্তে আপনার আঁচিল দূর হয়ে যাবে।

কলার খোসা : কলার খোসার ভেতরের অংশ দিনে অন্তত দু-তিনবার আঁচিলে ঘষুন। প্রয়োজনে খোসার পেস্ট বানিয়ে নিন। সেই পেস্ট আঁচিলে লাগিয়ে সারারাত রাখুন। সকালে ধুয়ে ফেলুন। কদিন করলেই আঁচিল সরে যাবে।

ভিটামিন ই: ওষুধের দোকানে অল্প দামেই ভিটামিন ই ক্যাপসুল পাওয়া যায়। প্রয়োজন মতো ভিটামিন ই ক্যাপসুলের তেল বার করে সেই তেল আঁচিলের ওপর লগিয়ে ব্যান্ডেজ দিয়ে বেঁধে সারা রাত রেখে দিন। এই পদ্ধতিতেও উপকার পাবেন।

ঘরোয়া পদ্ধতি তা সারিয়ে তোলা গেলেও সময় লাগে অনেক, তাই ধৈর্য্য রাখতে হবে। ঢিলেঢালা পোশাক পরা আর শরীর শুষ্ক রাখলে আঁচিল হওয়ার আশঙ্কা কম থাকে।

আক্কেল দাঁত হলে করণীয়
Prev Post আক্কেল দাঁত হলে করণীয়
মুখে ঘা হলে কী খাবেন, কী খাবেন না
Next Post মুখে ঘা হলে কী খাবেন, কী খাবেন না

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *