Search

আর্জেন্টিনার ফাইনালে ব্রাজিলের ৫ রেফারি

স্পোর্টস ডেস্ক

  • 0
  • 3 views

স্পোর্টস ডেস্ক :

কোপা আমেরিকায় টানা দ্বিতীয় শিরোপা জয় থেকে এখন হাতছোঁয়া দূরত্বে আর্জেন্টিনা। মায়ামির হার্ড রক স্টেডিয়ামে সোমবার (১৫ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু হতে যাওয়া ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ কলম্বিয়া। এই ম্যাচ পরিচালনায় দেখা যাবে একাধিক ব্রাজিলিয়ানকে।

দক্ষিণ আমেরিকার ফুটবল পরিচালনাকারী সংস্থা (কনমেবল) গত রাতে আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনালের ম্যাচ পরিচালকদের নাম ঘোষণা করেছে। রেফারি-ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিসহ (ভিএআর) সাত জন থাকছেন কোপা আমেরিকার শিরোপা নির্ধারণকারী ম্যাচে। যার মধ্যে পাঁচ জনই ব্রাজিলিয়ান এবং বাকি দুজন প্যারাগুয়ের। মূল রেফারির দায়িত্বে থাকছেন ব্রাজিলের রাফায়েল ক্লস। সহকারী দুই রেফারি ব্রুনো পিরেস এবং রদ্রিগো কোরেয়া—দুজনই ক্লসের স্বদেশী। চতুর্থ ও পঞ্চম পরিচালকের দায়িত্বে থাকছেন হুয়ান বেনিতেজ ও এদুয়ার্দো কারদোজো। তাঁরা দুজন প্যারাগুয়ের। ভিএআর ও সহকারী ভিএআরের দায়িত্বে থাকা দুই ব্রাজিলিয়ান হচ্ছেন রোদোলফো তোসকি এবং দানিলো মানিস।

ম্যাচ পরিচালক হিসেবে দক্ষিণ আমেরিকানদের মধ্যে দারুণ অভিজ্ঞতা রয়েছে ক্লসের। এটা নিয়ে কোপা আমেরিকায় ষষ্ঠ ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন এই ব্রাজিলিয়ান। ২০২৪ কোপা আমেরিকায় যা হতে যাচ্ছে দ্বিতীয়। গ্রুপ পর্বে ভেনেজুয়েলা-মেক্সিকো ম্যাচের রেফারি ছিলেন ক্লস। ব্রাজিলিয়ান এই রেফারি দক্ষিণ আমেরিকার বাছাইপর্ব, অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ, অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-২০—দক্ষিণ আমেরিকার বয়সভিত্তিক দুটি চ্যাম্পিয়নশিপ, কোপা লিবার্তোদোরেস, কোপা সুদামেরিকানা এসব টুর্নামেন্টে ম্যাচ পরিচালকের দায়িত্ব পালন করেছেন।

কলম্বিয়ার তিনটি ম্যাচে ম্যাচ পরিচালকের দায়িত্ব পালন করেছেন ক্লস। এই তিন ম্যাচে কলম্বিয়া একটি করে ম্যাচ জিতেছে, হেরেছে ও ড্র করেছে। সব মিলিয়ে কলম্বিয়ার খেলোয়াড়দের ৯টি হলুদ কার্ড দেখিয়েছেন ব্রাজিলিয়ান এই রেফারি। যার মধ্যে আর্জেন্টিনার বিপক্ষেও কলম্বিয়ার একটি ম্যাচ রয়েছে।২০২১ কোপা আমেরিকায় তৃতীয় স্থান নির্ধারণী কলম্বিয়া-পেরু ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেছেন এই ব্রাজিলিয়ান। সেই ম্যাচ কলম্বিয়া জিতেছিল ৩-২ গোলে। একই বছর বিশ্বকাপ বাছাইয়ে কলম্বিয়া-প্যারাগুয়ে ১-১ গোলে ড্রয়ের ম্যাচে রেফারি ছিলেন ক্লস।

ক্লসের অধীনে কলম্বিয়া-আর্জেন্টিনা মুখোমুখি হয়েছে ২০২২ সালের ১ ফেব্রুয়ারি। এই ম্যাচের পাশাপাশি আর্জেন্টিনার আরও তিনটি ম্যাচ পরিচালনা করেছেন ব্রাজিলিয়ান এই রেফারি। আর্জেন্টিনার চার ম্যাচে ৮টি হলুদ কার্ড দেখেছে দলটি। তবে কোনো লাল কার্ড আর্জেন্টাইন ফুটবলারদের দেখাননি ক্লস। কাতারে ২০২২ ফুটবল বিশ্বকাপেও ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা রয়েছে ব্রাজিলিয়ান এই রেফারি।

বেশকিছু অজুহাতে রাজধানীতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম চড়া
Prev Post বেশকিছু অজুহাতে রাজধানীতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম চড়া
যেসব সবজিতে নিয়ন্ত্রণে থাকে ডায়াবেটিস
Next Post যেসব সবজিতে নিয়ন্ত্রণে থাকে ডায়াবেটিস

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *