Search

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে মুশতাক আহমেদ

স্পোর্টস ডেস্ক

  • 0
  • 2 views

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাকিস্তানের কিংবদন্তি স্পিনার মুশতাক আহমেদকে স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রাথমিক অবস্থায় তার চুক্তি ছিল বিশ্বকাপ পর্যন্ত। তবে গত সপ্তাহে বিসিবির ১১তম বোর্ড সভায় মুশতাকের সঙ্গে চুক্তি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও মুশতাক ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্ব নিয়ে ফেলেছেন। চলতি মাসে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে সিরিজ দিয়ে ইংল্যান্ড যুবদলের হয়ে কাজ শুরু করবেন তিনি।

বিসিবির একটি সূত্র জানিয়েছে, আগে থেকেই ইসিবির সঙ্গে চুক্তিবদ্ধ পাকিস্তানের এই কিংবদন্তি। মাঝখানের ফাঁকা সময়টাতে কাজ করেছেন বাংলাদেশে। তাই বিসিবি লম্বা সময়ের জন্য মুশতাককে বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচের দায়িত্ব দিতে চাইলেও আপাতত সেটা সম্ভব হচ্ছে না। তবে আগামী ডিসেম্বরের পর মুশতাকের সঙ্গে নতুন করে চুক্তি করা যায় কিনা তার একটা উদ্যোগ নেবে বাংলদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

মুশতাক জানান, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে যুক্ত হওয়ার আগে কোনো ক্রিকেট বোর্ড তাকে প্রস্তাব দেয়নি। অথচ কিছুদিন আগে বোর্ডসভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘মুশতাকের সাথে আমরা চুক্তির মেয়াদ বাড়াতে প্রস্তুত। অন্যদিকে আমরা নতুন অপশনও খুঁজছি। দেখা যাক কী কী অপশন আছে।

বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী বলেন, মুশাতাক আহমেদের সঙ্গে আমরা যখন যোগাযোগ করি তখন তিনি পুরো সময় দিতে পারবেন না বলে জানান। কারণ পূর্বপ্রতিশ্রুতি। তখন আমরা তাকে কেবল টি২০ বিশ্বকাপের জন্য চুক্তি করি। তার সঙ্গে আমাদের নতুন করে আলোচনা হচ্ছে। আজকেও কথা হয়েছে। ডিসেম্বর পর্যন্ত আমাদের কিছু কমিটমেন্ট আছে। এর মধ্যে যেটুকু সময় হাতে থাকবে সেটুকু বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে দেবেন তিনি। এর বাইরে তার সঙ্গে দীর্ঘ মেয়াদে চুক্তির ব্যপারেও কথা হচ্ছে।

বিসিবি কীভাবে মুশতাককে পেতে চায় জানতে চাওয়া হলে সিইও বলেন, আমরা তাকে নির্দিষ্ট কিছুদিন পেতে চাইব। পুরো সময়ের জন্য না। আমাদের চাহিদা মতো দিনগুলো ঠিক করে তাকে জানাব। যেহেতু ২০২৭ সাল পর্যন্ত এফটিপি চূড়ান্ত হয়ে আছে। সেটাকে ধরে তার সঙ্গে আলাপ করবো। আমরা দুই পক্ষই এ বিষয়ে ইতিবাচক।

সিইও জানান, পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হলে বাংলাদেশের পাশাপাশি অন্য দেশেও কাজ করতে পারবেন মুশতাক।

মুশতাক পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য। পাকিস্তানের হয়ে ১৪৪টি ওয়ানডে ও ৫২টি টেস্ট খেলেছেন এই কিংবদন্তি লেগ স্পিনার। এরপর কোচিং পেশায় যোগ দেন তিনি। ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ডের স্পিন বোলিং কোচের দায়িত্বে ছিলেন। ২০১৪ সালে ছিলেন পাকিস্তানের বোলিং পরামর্শক। ২০১৬ সালের মে পর্যন্ত এই দায়িত্বে থাকা মুশতাক ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের সহকারী কোচ ও স্পিন বোলিং পরামর্শকের দায়িত্ব পালন করেছেন। এরপর ২০২০ সালের জুনে ইংল্যান্ড সফরে পাকিস্তান দলের স্পিন বোলিং কোচেরও দায়িত্ব পালন করেছেন।

মাইগ্রেনের ব্যথা কমাতে পারে যে খাবারে
Prev Post মাইগ্রেনের ব্যথা কমাতে পারে যে খাবারে
চীনা ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর
Next Post চীনা ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *