Search

কোপার কোয়ার্টারে আর্জেন্টিনার প্রতিপক্ষ ইকুয়েডর

স্পোর্টস ডেস্ক

  • 0
  • 3 views

স্পোর্টস ডেস্ক : 

চলমান কোপা আমেরিকায় প্রথম দল হিসেবে এরই মধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা। তিন ম্যাচ খেলে তিনটিতেই জয় পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়াটারে পা রাখে আলবিসেলেস্তেরা। শিরোপা ধরে রাখার মিশনে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ হতে পারে কোন দল।

কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে হলে এক পয়েন্ট পেলেই চলতো ইকুয়েডরের। মেক্সিকোর বিপক্ষে ড্র করে সেই কাঙ্ক্ষিত পয়েন্ট পেয়েছে তারা। আর তাতে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ আটে উঠে গেছে দক্ষিণ আমেরিকার দলটি। যেখানে তাদের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

ইউনিভার্সিটি অব ফোনিক্স স্টেডিয়ামে সোমবার (১ জুলাই) বাংলাদেশ সময় সকালে মুখোমুখি হয়েছে মেক্সিকো-ইকুয়েডর। ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। ৩ ম্যাচে সমান ৪ পয়েন্ট মেক্সিকো ও ইকুয়েডরের। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় ‘বি’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টারে উঠে গেল ইকুয়েডর।

ইকুয়েডরের বিপক্ষে এখন পর্যন্ত ৩৯টি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। যেখানে জয় রয়েছে ২৪টি ম্যাচে এবং হেরেছে মাত্র ৫টি ম্যচে। সর্বশেষ, ২০১৫ সালে ২-০ ব্যবধানে হেরেছিল আর্জেন্টিনা তাদের বিপক্ষে।

অ্যারিজেনার স্টেট ফার্ম স্টেডিয়ামে বল দখলে এগিয়ে ছিল মেক্সিকোই। ম্যাচের প্রায় ৬০ শতাংশ দখল নিজেদের কাছে রেখেছিল উত্তর আমেরিকার দেশটি। গোল প্রচেষ্টায়ও এগিয়ে ছিল তারা। তবে শেষ পর্যন্ত আর জাল খুঁজে বের করতে পারেনি।

মেক্সিকোর মুহুর্মুহু আক্রমণ রুখে দিয়েছে ইকুয়েডরের ডিফেন্ডাররা। ম্যাচের ৯৮ মিনিটে একটি পেনাল্টি পেয়েছিল মেক্সিকো। কিন্তু ভিএআর চেক করে সেই ফাউল না হওয়ার সিদ্ধান্ত দেন রেফারি। ফলে পেনাল্টি বাতিল হয়ে যায়।

এর ১ মিনিট পর আরও একটি আক্রমণ করে মেক্সিকো। গুইলারমো মার্টিনেজের বাঁপায়ের শট রুখে দেন ইকুয়েডরের ডিফেন্ডাররা। শেষমেশ গোলশূন্য ড্র করে আসর থেকে বিদায় নিতে হয় মেক্সিকোকে।

৫ জুলাই বাংলাদেশ সময় ভোরে হিউস্টনে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা-ইকুয়েডর। তবে লিওনেল মেসি শেষ আটে খেলবেন কি না, তা নিয়ে এখনো রয়েছে অনিশ্চয়তা।

এবারের কোপা আমেরিকায় মেসি দুই ম্যাচ খেলেও কোনো গোল করতে পারেননি। করেছেন একটি অ্যাসিস্ট। ‘মেসিসুলভ’ মনে হচ্ছে না কিছুতেই। গোলরক্ষককে একা পেয়েও করতে পারছেন না গোল। এমনকি তাঁর শট প্রতিপক্ষের গোলবারে আটকে যাচ্ছে। অসুস্থতা নিয়ে খেলেন চিলির বিপক্ষে। পেরুর বিপক্ষে ম্যাচের আগে দেওয়া হয়েছে বিশ্রাম। কবে মাঠে ফিরতে পারবেন, তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। আর্জেন্টিনার সহকারী কোচ ওয়াল্টার স্যামুয়েল সাংবাদিকদের বলেন, ‘সে লকার রুমে ছিল। তাকে ভালোই মনে হয়েছে। ধীরে ধীরে উন্নতি হচ্ছে। তবে তার অবস্থা নিয়ে এখন বললে সেটা খুব তাড়াতাড়ি হবে। কয়েক দিন দেখতে হবে। প্রতিদিন তার সঙ্গে এ ব্যাপারে কথা বলব এবং চিকিৎসককে জানাব।’

মেসির মতো লিওনেল স্কালোনিকেও গতকাল দেখা যায়নি আর্জেন্টিনার ডাগআউটে। কারণ কানাডা, চিলির বিপক্ষে ম্যাচ দুটিতে আর্জেন্টিনা দল দ্বিতীয়ার্ধে দেরি করে মাঠে এসেছিল। কোচ স্কালোনিকে তাই এক ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়। পেরু ম্যাচে স্যামুয়েল মূল কোচের দায়িত্বে ছিলেন। মেসি বিশ্রামে থাকলেও গ্যালারিতে দেখা গেছে।

 

এআইআইবি থেকে ৪০ কোটি ডলার বাজেট সহায়তা পেল বাংলাদেশ
Prev Post এআইআইবি থেকে ৪০ কোটি ডলার বাজেট সহায়তা পেল বাংলাদেশ
নড়াইলে বজ্রপাতে প্রাণ গেলো ৩ জনের
Next Post নড়াইলে বজ্রপাতে প্রাণ গেলো ৩ জনের

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *