Search

খাওয়ার পর পরই পেট ব্যথা কিসের লক্ষণ?

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 2 views

লাইফস্টাইল ডেস্ক : 

পেটের ব্যথা নানা ধরনের হয়ে থাকে। কিছু ব্যথা আছে যেগুলো হঠাৎ করে শুরু হয় এবং একটু পর ভাল হয়ে যায়। এই ব্যথা খুব তীব্র হয় না।

বেশি ক্ষুধা পেলে অনেক সময় পেট ব্যথা করে এবং খাবার খেলে এ ব্যথা চলে যায়। এটা স্বাভাবিক প্রক্রিয়া, কিন্তু অনেকের ক্ষেত্রে খাবার খাওয়ার পর পেট ব্যথা করে। খাবারের কমবেশি বা ধরনের কারণে মাঝেমধ্যে এমন হতে পারে, এমন যদি প্রতিদিন হয়, তবে তা অবশ্যই চিন্তার কারণ।

তবে ঠিক কী কারণে খাওয়ার পরপরই পেট ব্যথা করতে পারে তার কিছু কারণ জেনে নিন-

আলসার

খাবার খাওয়ার পরেই পেটে যন্ত্রণা হতে পারে যদি আলসার বা ঘা হয়ে থাকে। পাকস্থলীর মধ্যে থাকা হেলিকোব্যাক্টর পাইলোরি ব্যাকটেরিয়ার আক্রমণে খাদ্যনালির নিম্নাংশ ক্ষতিগ্রস্ত হয়। সঠিক ভাবে যত্ন না নিলে সামান্য ক্ষতই ক্রমে আলসারে পরিণত হয়।

গ্যাসট্রাইটিস

হেলিকোব্যাক্টর পাইলোরি নামক ব্যাকটেরিয়ার আক্রমণে পাকস্থলীতে সংক্রমণ হয়। পাকস্থলীর ভেতরের লাইনিংয়ে প্রদাহজনিত সমস্যা দেখা দিলে গ্যাসট্রাইটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। যার ফলে খাওয়ার পরই পেটে মোচড়, বমি ভাব, খাবার বিষয়ে অনীহা দেখা দিতে পারে।

আইবিএস

ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম হলো (আইবিএস) হলো অন্ত্রের ব্যাধি যা পেটে ব্যথা, গ্যাস, ডায়রিয়া ও কোষ্ঠকাঠিন্যে ভুগিয়ে থাকে। চিকিৎসকদের মতে, আইবিএসের উপসর্গ ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে, তবে অনেক আইবিএস রোগীই খাবার খাওয়ার পর পেটে ব্যথা অনুভব করেন। খাবার খাওয়ার পর যদি পেট ব্যথা করে এবং সেইসঙ্গে কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া থাকে, তাহলে চিকিৎসকের কাছে গিয়ে আইবিএস পরীক্ষা করা ভালো।

পিত্তকোষের রোগ

চিকিৎসকদের মতে, চল্লিশোর্ধ্ব নারীদের মধ্যে পিত্তকোষের রোগ বেশি দেখা যায় এবং এই রোগ থেকে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া হয়ে থাকে, যেমন- পেটের ডানপাশে মধ্য থেকে উপরাংশ পর্যন্ত ব্যথা ও পিঠ ব্যথা। এই রোগ থাকলে চর্বিযুক্ত খাবার খাওয়ার পর মৃদু থেকে তীব্র পেট ব্যথা করতে পারে। একারণে ভাজা খাবার, পনির, মাখন, সসেজ ও পটেটো চিপস এড়িয়ে চলার চেষ্টা করতে হবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, তীব্র পেট ব্যথায় রাতে জেগে ওঠা একটি লক্ষণ হতে পারে যে পিত্তকোষে কিছু একটা সমস্যা হয়েছে। পিত্তকোষের সমস্যা নিজে নিজে সারে না বলে চিকিৎসকের তত্ত্বাবধানে চিকিৎসা করতে হবে।

খাবার থেকে বিষক্রিয়া

বাইরের খাবার খেয়ে অনেক সময়ে পেটের গোলমাল হয়। পেটব্যথা, পেট মোচড় দেওয়ার মতো সমস্যাও দেখা দেয়। বাইরের তেল মশলা দেওয়া খাবার অনেকের পেটে সহ্য হয় না। আবার, রাস্তাঘাটে সব সময়ে পরিচ্ছন্নতা বজায় রেখে রান্না করাও হয় না। সে ক্ষেত্রে খাবারের মধ্যে দিয়ে পেটে ব্যাকটেরিয়া আক্রমণ করে।

ল্যাকটোজ ইনলটারেন্স

এক একজনের শরীরের গঠন, কাঠামো এক একরকম। দুধ বা দুগ্ধজাত খাবার হজম করার জন্য যে পরিমাণ ল্যাকটোজ উৎসেচক প্রয়োজন, তা না থাকলে হজমের গন্ডগোল হয়। তাই অনেকেরই দুধ খেলে অনেক সময়ে পেট ব্যথা হতে পারে।

 প্যানক্রিয়েটাইটিস

প্যানক্রিয়েটাইটিস হলো অগ্ন্যাশয়ের প্রদাহ। চিকিৎসকদের মতে, এই রোগের ফলে খাবার খাওয়ার পর উপরের পেটে ব্যথা এবং পিঠে ব্যথা হতে পারে। ক্রনিক প্যানক্রিয়েটাইটিসে পিত্ত পাথর ও অগ্ন্যাশয় পাথর হতে পারে।

অতিরিক্ত খাওয়া

হঠাৎ করেই অতিরিক্ত খাওয়ার ফলে পেট ব্যথা করতে পারে। এর কারণ হলো পাকস্থলী একটি নির্দিষ্ট পরিমাণের খাবার ধারণ করতে পারে। খাবারের পরিমাণ তার চেয়ে বেশি হলে পেটের ভেতরে অস্বস্তি ও যন্ত্রণা হয়।

জিইআরডি

গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ-এ আক্রান্ত হলে পাকস্থলীর মধ্যে থাকা অ্যাসিড খাদ্যনালি দিয়ে উপর দিকে উঠতে শুরু করে। ফলে পেটব্যথা করে, খাবার খাওয়ার পর অম্বল হলে যেমন গলা-বুক জ্বালা করে, অনেকটা তেমন উপসর্গ দেখা দেয়।

 

 

গ্যাসের সমস্যা কমায় যেসব খাবার
Prev Post গ্যাসের সমস্যা কমায় যেসব খাবার
‘হজ ক্যাম্প থেকে বিমানবন্দর রেললাইন’ পর্যন্ত সড়ক বন্ধ থাকবে ৪ মাস
Next Post ‘হজ ক্যাম্প থেকে বিমানবন্দর রেললাইন’ পর্যন্ত সড়ক বন্ধ থাকবে ৪ মাস

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *