Search

খালি পেটে জিরা খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 2 views

লাইফস্টাইল ডেস্ক : 

আপনি কি প্রতিদিন সকালে উঠে পেট ফাঁপা অনুভব করেন? এরকম দুই-একদিন হলে চিন্তার কিছু নেই, তবে নিয়মিত চলতে থাকলে মুশকিল। তখন আপনার নিরাময় খোঁজার প্রয়োজন হবে। আপনি যদি এ ধরনের সমস্যায় ভুগে থাকেন তাহলে সকালে খালি পেটে জিরা খেলে তা উপকার করতে পারে। এখানেই শেষ নয়, খালি পেটে জিরা খাওয়ার রয়েছে আরও অনেক উপকারিতা।

চলুন জেনে নেওয়া যাক-

গ্যাস্ট্রিকের সমস্যায় সমাধান দেয়

গ্যাস্ট্রিকের সমস্যায় সমাধান দিতে পারে জিরা। পেটে ব্যথা কমাতেও এটি দারুণ কার্যকরী। হজমক্ষমতা বাড়াতেও কাজ করে জিরা। যাদের হজমে সমস্যা আছে তারা দিনে তিনবার জিরা দিয়ে তৈরি চা পান করবেন। এতে উপকার পাবেন। অনিদ্রা দূর করে রাতে ঘুম ভালো না হলে তার প্রভাব শরীরে পড়বেই। সারাদিন মেজাজ খিটখিটে হয়ে থাকবে, কাজে মন দেওয়া যাবে না ঠিকভাবে। অনিদ্রার সমস্যা দীর্ঘদিন থাকলে এটি আরও অনেক অসুখের কারণ হতে পারে। আপনারও এই সমস্যা থাকলে ঘুমাতে যাওয়ার আগে এক চামচ চটকানো কলার সঙ্গে আধা চামচ জিরার গুঁড়া মিশিয়ে খেয়ে নিন। জিরা ও কলা একসঙ্গে খেলে মস্তিষ্কে মেলাটোনিন নামে এক ধরনের কেমিক্যালের ক্ষরণ বেড়ে যায়। এই কেমিক্যাল ভালো ঘুমের ক্ষেত্রে সাহায্য করে।

পাচনতন্ত্রকে সাহায্য করে

সকালে ঘুম থেকে উঠলে পেটের সমস্যা দূর করতে জিরা ব্যবহার করুন। জিরা হজম ব্যবস্থার জন্য ক্ষুদ্র পরাশক্তি। এটি খালি পেটে খেলে তা পরিপাকতন্ত্রকে কাজ শুরু করতে এবং সারাদিনে আরও কার্যকরভাবে খাবার ভাঙতে সহায়তা করে। যে কারণে অস্বস্তিকর পেট ফাঁপা বা ধীর হজমের মতো সমস্যা হবে না।

অ্যাসিড আক্রমণ দূরে রাখে

অ্যাসিড রিফ্লাক্সের মতো সমস্যা আর সকালটাকে নষ্ট করতে পারে। তবে এই সমস্যা আর নয়! জিরা প্রাকৃতিক অম্লতা নিয়ন্ত্রক। এটি খালি পেটে খেলে অ্যাসিডিটির অস্বস্তিকর অনুভূতিকে বিদায় জানাতে পারবেন। এই সহজ মসলা কোনো ধরনের অস্বস্তি ছাড়াই আপনার সকালকে সুন্দর করে তুলবে।

ডিটক্সিফিকেশন

আপনার শরীরকে পরিষ্কার করা এবং সতেজতা ফিরিয়ে আনার জন্য খালি পেটে জিরা খেতে পারেন। ডিটক্সিংয়ের জন্য আপনার সেরা বন্ধু হলো এই উপকারী মসলা। জিরা খালি পেটে খেলে তা টক্সিন নির্মূল করতে সাহায্য করে, যার ফলে আপনি সতেজ অনুভব করেন এবং দিনটি সুন্দরভাবে শুরু করতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী

প্রতিদিন সকালে খালি পেটে জিরা খেয়ে আপনার শরীরের প্রতিরক্ষা বাড়ান! এই ক্ষুদ্র মসলা ইমিউন-বুস্টিং বৈশিষ্ট্যে ভরপুর যা আপনার শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষাকে শক্তিশালী করতে সহায়তা করে। খালি পেটে জিরা দিয়ে আপনার দিন শুরু করার মাধ্যমে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে পারবেন। ফলে সুস্থ থাকার পথ অনেকটাই সহজ হয়ে যাবে।

হজমে সহায়তা করে

জিরা হজম শক্তিকে বাড়াতে সাহায্য করে। শরীরে পুষ্টি শোষণে সহায়তা করতে পারে। সকালে খালি পেটে জিরা পানি পান করলে পাচনতন্ত্র সুস্থ থাকে।

শ্বাসযন্ত্রের স্বাস্থ্য

জিরা পানি পান করলে শ্বাসযন্ত্রের স্বাস্থ্য ভাল থাকে। এতে শ্বাসতন্ত্রের ওপর প্রশান্তিদায়ক প্রভাব পরে।

ওজন কমাতে সাহায্য করে

গবেষণায় দেখা গিয়েছে যে, জিরা ওজন কমাতে সাহায্য করে। এটি শরীর থেকে অতিরিক্ত চর্বি দূর করে। ওজন কমানোর প্রচেষ্টায় সহায়তা করে।

জ্বরের প্রকোপ কমায়

জিরার আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি ইনফ্লেমেটরি প্রপাটিজ যা ঠান্ডা লাগা বা জ্বরের প্রকোপ কমাতে কাজ করে। এই প্রকৃতিক উপাদানরোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যে কারণে ফলে ভাইরাল ফিভারের প্রকোপ কমে। এক গ্লাস পানিতে এক চা চামচ জিরা এবং সামান্য আদা মিশিয়ে নিন। এরপর সেই পানি ফুটিয়ে ছেঁকে নিন। সেই পানি দিনে ২-৩ বার পান করতে হবে। এতে জ্বর কমে যাবে।

কোষ্ঠকাঠিন্য দূর করে

জিরায় আছে প্রচুর ফাইবার, যা অনেকগুলো এনজাইমের ক্ষরণ বাড়িয়ে দেয়। এটি কোষ্ঠকাঠিন্য সারাতে বিশেষ ভূমিকা রাখে। জিরা খেলে তা পাইলসের কষ্ট কমাতেও সাহায্য করে। প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস পানিতে এক চা চামচ ভাজা জিরা গুঁড়া মিশিয়ে খেয়ে নিন। এতে উপকার মিলবে।

পুলিশের এডিসি কামরুল ও তাঁর স্ত্রীর সম্পদ ক্রোকের নির্দেশ
Prev Post পুলিশের এডিসি কামরুল ও তাঁর স্ত্রীর সম্পদ ক্রোকের নির্দেশ
ঘরের যে কাজগুলো আপনার মেদ কমাবে
Next Post ঘরের যে কাজগুলো আপনার মেদ কমাবে

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *