Search

ঘরের যে কাজগুলো আপনার মেদ কমাবে

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 6 views

লাইফস্টাইল ডেস্ক : 

ফ্যাট কমানোর প্রসঙ্গ এলে প্রথম যে জিনিসটি সাধারণত মনে আসে তা হলো কঠোর তীব্র ব্যায়াম বা জিমে ঘণ্টার পর ঘণ্টা কাটানো। ফ্যাট কমানো আসলে এতটাও কঠিন নয়। আপনার প্রতিদিনের চলাফেরা এবং কিছু কাজই এক্ষেত্রে আপনাকে দারুণ সাহায্য করতে পারে। পেটে জমে থাকা বাড়তি মেদ ঝরানোর জন্য বাড়িতে কিছু কাজ করতে পারেন।

চলুন জেনে নেওয়া যাক-

হাঁটা : মেদ ঝরানোর সবচেয়ে আন্ডাররেটেড উপায়গুলোর মধ্যে একটি হলো হাঁটা। এটি এমন এক কাজ যা সহজেই আপনার দৈনন্দিন রুটিনে যোগ করতে পারেন। হাঁটা হৃদস্পন্দন বাড়াতে, সঞ্চালন উন্নত করতে এবং বিপাককে বাড়িয়ে তুলতে সাহায্য করে, যা সমস্ত ক্যালোরি এবং মেদ ঝরাতে সাহায্য করে। লিফট বা এসকেলেটর ব্যবহার না করে সিঁড়ি বেছে নিন। এই সাধারণ পরিবর্তনটি আপনার প্রতিদিনের হাঁটার পরিমাণ বৃদ্ধি করবে। এছাড়া হাঁটার দূরত্বে গাড়ি বা রিকশার পরিবর্তে হেঁটেই যাতায়াত করুন। কাজের ফাঁকে ফাঁকে কিছুক্ষণের জন্য হাঁটাহাঁটি করুন।

গৃহস্থালির কাজ : গৃহস্থালির কাজ আশ্চর্যজনকভাবে ক্যালোরি পোড়াতে এবং মেদ কমানোর ক্ষেত্রে কার্যকর হতে পারে। ভ্যাকুয়ামিং, মোপিং, বাগান করা এবং এমনকী গাড়ি ধোয়ার মতো কাজগুলো শারীরিক মুভমেন্টের সঙ্গে জড়িত। এগুলো হৃদস্পন্দনকে বাড়িয়ে তোলে এবং বিভিন্ন পেশী সচল করতে কাজ করে। বাগান করা, মাটি খনন করা, রোপণ করা, আগাছা পরিষ্কার করা ইত্যাদি মেদ ঝরাতে দারুণভাবে কাজ করে। এছাড়া বাড়ি পরিষ্কারের কাজ, আসবাবপত্র মোছা, কাপড় ধোয়াও এক্ষেত্রে সহায়ক।

দাঁড়িয়ে থাকা : দাঁড়িয়ে থাকলেও কিন্তু ক্যালোরি বার্ন হতে পারে। দাঁড়িয়ে থাকলে তা বসে থাকার চেয়ে বেশি ক্যালোরি পোড়ায়। সম্ভব হলে কর্মক্ষেত্রে একটি স্ট্যান্ডিং ডেস্ক ব্যবহার করুন বা সারাক্ষণ বসে না থেকে মাঝে মাঝে উঠে কিছুক্ষণের জন্য দাঁড়ান। টিভি দেখার সময় সোফায় শুয়ে-বসে না থেকে দাঁড়িয়ে দেখতে পারেন। লাইনে অপেক্ষা করার সময় বসে না থেকে দাঁড়িয়ে থাকতে পারেন।

ঘর মোছা : ঘরের যেসব কাজে সবচেয়ে বেশি শারীরিক কসরত করতে হয়, তার একদম ওপরের দিকেই রয়েছে ঘর মোছা। তবে আধুনিক মপার দিয়ে মুছলে হবে না। ঘর মুছতে হবে পুরনো পদ্ধতিতেই। হাঁটু গেড়ে ঘর মোছার সময় পেট আর কোমরে চাপ পড়ে, পায়ের মাসলেরও ওয়ার্ক আউট হয়। ফলে দ্রুতই শরীরের বাড়তি মেদ ঝরবে।

কাপড় ধোয়া :  অনেকেই ওয়াশিং মেশিনে দিয়ে ঝটপট জামাকাপড় ধুয়ে নেন। কিন্তু হাতে কাপড় ধোয়ার কাজটা যেমন পরিশ্রমসাধ্য, তেমনি শরীর ছিপছিপে রাখতেও সাহায্য করে। পুরো হাতের ব্যায়াম হয় কাপড় ধুলে।

খালি পেটে জিরা খাওয়ার উপকারিতা
Prev Post খালি পেটে জিরা খাওয়ার উপকারিতা
মাইগ্রেনের ব্যথা কমাতে পারে যে খাবারে
Next Post মাইগ্রেনের ব্যথা কমাতে পারে যে খাবারে

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *