Search

ঘাড়ের কালচে দাগ দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 4 views

লাইফস্টাইল ডেস্ক :

ঘাড়ে বা গলায় বিভিন্ন কারণে দাগ পড়তে পারে। রোদে বেশি ঘোরাঘুরি করলে সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মির কারণে গলা ও ঘাড়ে দাগ পড়তে পারে। আবার অনেকের স্থূলতার কারণেও ঘাড় ও গলায় ভাঁজ পড়তে দেখা যায়। এই ভাঁজ থেকেও কালো দাগের সৃষ্টি হয়।

বাইরে বের হলে মুখ ও হাতের সঙ্গে সঙ্গে ঘাড়েও রোদ ও পরিবেশের ক্ষতিকর প্রভাব পড়ে। আয়নায় শুধু মুখের ক্ষতিটাই চোখে পড়ে। অগোচরে থেকে যায় ঘাড়। নিয়মিত যত্ন নেওয়া হয় না বলে ঘাড়ে কালো দাগ পড়তে শুরু করে। অনেকের মধ্যে অ্যালার্জির সমস্যা থেকেও ঘাড়ে দাগ হতে পারে। মুক্তি পেতে নিয়মিত ঘাড়ের যত্ন নিতে হবে। সপ্তাহে এক থেকে দুইবার কোনো একটি প্যাক ঘাড়ে লাগিয়ে আধা ঘণ্টা পর ধুয়ে ফেললে এই সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব।

আসুন জেনে নেই গলা ও ঘাড়ের দাগ দূর করতে কিছু উপায়

অ্যালোভেরা জেল

স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা সমাধানের পাশাপাশি অ্যালোভেরা ত্বকের যত্নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যালোভেরায় উপস্থিত খনিজ এবং ভিটামিন উপাদানসমূহ ত্বকে মেলানিন উৎপাদন সীমাবদ্ধ করে কালচে দাগ কমায়। এজন্য একটি অ্যালোভেরার পাতা কেটে জেল বের করে নিন। তারপর আপনার ঘাড়ে জেল লাগিয়ে কয়েক মিনিটের জন্য স্ক্রাব করুন। আধা ঘণ্টা এভাবে রেখে পানি দিয়ে ঘাড় ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে গলা ও ঘাড়ের কালচে দাগ দূর হবে।

সানস্ক্রিন লোশন

সানস্ক্রিন লোশন ঘাম ও রোদজনিত অনেক দাগ-ছোপ থেকে আমাদের ত্বককে রক্ষা করে। প্রতিদিন কাজে যাওয়ার আগে এ লোশন ব্যবহার করতে পারেন। শুধু মুখে নয়, হাত ও গলাতেও মাখবেন লোশন। ফলে এ ধরনের দাগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আপেল সিডার ভিনেগার

এটি ত্বকে জমা হওয়া মৃত কোষ দূর করতে সাহায্য করে। এজন্য ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগারের সঙ্গে সামান্য পানি মিশিয়ে একটি তুলার বল ডুবিয়ে ঘাড়ে ব্যবহার করুন। কয়েক মিনিট রেখে দিন এবং তারপরে ধুয়ে ফেলুন।

বাদাম তেল

আমন্ড অয়েল ত্বকের যত্নে দারুণ কার্যকরী। বাদামের তেলে ভিটামিন ই এবং ব্লিচিং এজেন্ট আছে। উভয় উপাদানই একসঙ্গে ত্বকের রং উজ্জ্বল করে। কয়েক ফোঁটা বাদাম তেল কয়েক মিনিটের জন্য ঘাড়ে ম্যাসেজ করুন। নিয়মিত ব্যবহারে উপকার মিলবে।

টকদই

দইতে প্রাকৃতিক এনজাইম আছে, যা ত্বককে হালকা করতে সহায়তা করে। ২ টেবিল চামচ টকদই ঘাড়ে লাগান। পনের মিনিটের জন্য রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আলু

প্রাকৃতিক ব্লিচিং বৈশিষ্ট্য আছে আলুতে। যা ত্বক ও ঘাড়ের কালো দাগ হালকা করে। একটি আলু কুচি করে রস বের করে গলায় ও ঘাড়ে ব্যবহার করে ১৫ মিনিটের জন্য রেখে দিন। এরপরে ধুয়ে ফেলুন।

দুধ

দুধে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, যা কম সময়ে এই সব দাগ থেকে মুক্তি দিতে পারে। শরীরের যেসব অংশে কালো দাগ পড়েছে সেখানে দুধ মেখে নিন। ২০-৩০ মিনিট রেখে দিন ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন করলে এসব দাগ-ছোপ থেকে মুক্তি মিলবে।

শসার রস

শসার রস কালো দাগ দূর করতে বেশ কার্যকর। শসার রস ত্বকের হারানো রং ফিরে পেতেও সহায়তা করে। ত্বকের মরা কোষ দূর করে ত্বক করে উজ্জ্বল ও সুন্দর। শসা মিহি কুচি করে নিন অথবা ব্লেন্ড করে নিন। এরপর ঘাড়ের কালো দাগের ওপর কয়েক মিনিট ভালো করে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

লেবুর রস

এক টুকরা লেবুর সঙ্গে চিনি লাগিয়ে ঘাড়ে ও গলায় কালো জায়গায় আলতো করে ঘষুন। কিছুক্ষণ রেখে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। লেবুর রস প্রাকৃতিক ব্লিচের কাজ করে। নিয়মিত লেবুর রস ব্যবহারে যেকোনো কালো দাগ ধীরে ধীরে হালকা হয়ে যায়। একনাগাড়ে দুই সপ্তাহ করলে ঘাড়ের কালো দাগও কমে যাবে।

গোলাপজল

লেবুর রস ও গোলাপজল ঘাড়ের কালো দাগ দূর করতে সাহায্য করে। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে সমপরিমাণ লেবুর রস ও গোলাপজল মিশিয়ে ঘাড়ের কালো দাগে লাগিয়ে নিন। সকালে উঠে ধুয়ে ফেলুন। এক মাস ব্যবহারে পার্থক্যটা বুঝতে পারবেন।

 

চুল লম্বা করার উপায়
Prev Post চুল লম্বা করার উপায়
ড্রাগন ফল খাওয়ার উপকারিতা
Next Post ড্রাগন ফল খাওয়ার উপকারিতা

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *