Search

ঘুমানোর আগে যেসব খেলে কমবে ওজন

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 3 views

লাইফস্টাইল ডেস্ক : 

বাড়তি ওজন নিয়ে চিন্তায় কপালে ভাজ তুলে তিন বেলার খাবার কমিয়ে অর্ধেক করে ফেলেছেন। তবুও পাচ্ছেন না কাঙ্ক্ষিত গড়ন? ওজন কমাতে হলে শুধু ডায়েটেই নয় নজর দিতে হবে রোজকার জীবন অভ্যাসেও। সঠিক সময়ে ঘুম, পরিমিত খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম আপনার ওজন কমাতে সহায়তা করবে।

ওজন কমানোর জন্য সারাদিনের খাদ্যতালিকায় পর্যাপ্ত খাদ্যআঁশ রাখার পাশাপাশি আপনাকে প্রচুর পানি পান করতে হবে। সেই সঙ্গে দ্রুত ওজন কমানোর জন্য ঘুমানোর আগে যা খাবেন:

চেরি-এলোভেরা জুস : সাম্প্রতিক নানা পরীক্ষায় দেখা গিয়েছে চেরী জুস অনিদ্রা দূর করে ঘুম গভীর করে ও ঘুমের সময় বাড়ায়। অন্যদিকে এলোভেরায় আছে নানারকম ভিটামিন, এনজাইম, চিনি, খনিজ, লিগনিন, অ্যামাইনো এসিড আর স্যাপোনিন। তাছাড়া এলোভেরায় আছে ব্যাকটেরিয়া প্রতিরোধের উপাদান। এটা রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে ওজন কমাতে ভূমিকা রাখে।

দুধ: রয়েছে প্রচুর ক্যালসিয়াম এবং ট্রিপটোফ্যান। তাই ঘুমানোর আগে এক গ্লাস ঠাণ্ডা বা সাধারণ তাপমাত্রায় রাখা দুধ পান করা হলে তা ভালো ঘুম হতে সাহায্য করে। আর যত ভালো ঘুম হবে, শরীরে মানসিক চাপ সৃষ্টিকরা হরমোনের মাত্রাও তত কমে আসবে। ফলে ওজন কমানোও কিছুটা সহজ হবে।

সয়া দুধ: কম ক্যালরি সমৃদ্ধ সয়া দুধে রয়েছে অ্যামিনো অ্যাসিড এবং ট্রিপটোফ্যান। এই উপাদানগুলোই ভালো ঘুম হতে সাহায্য করে। সয়া দুধ খাওয়ার পর আমাদের মস্তিষ্ক উপকারী হরমোন তৈরি করে যা বাড়তি ওজন ঝেড়ে ফেলতে সাহায্য করে।

ক্যমোমাইল চা : ঘুম-সহায়ক এই চা শরীরে গ্লাইসিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এই উপাদান স্নায়ু শীতল করতে সাহায্য করে ঘুমাতে সহায়তা করে। ক্যামোমাইল শরীরে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং ওজন কমাতে সাহায্য করে।
সয়া প্রোটিন শেইক : সয়া প্রোটিন শেইক ঘুমাতে সহায়ক। এই মিশ্রণ মেলাটনিন নামক একটি উপাদান তৈরি করে যা ঘুম ভালো হতে সাহায্য করে। অন্যদিকে শরীরে কর্টিসলের মাত্রা কমিয়ে পেটের মেদ কমাতে সাহায্য করে প্রোটিন শেইক।

আদা-লেবুর চা : রাতে খাওয়ার আধা ঘণ্টা পর আদা-লেবুর পানীয়টি পান করবেন। এই পানীয় অনিদ্রা কাটাতে বেশ কার্যকর। রাতে ঠিক মতো ঘুম না হলে দ্রুত ওজন বাড়ে। এই পানীয় বিপাক হার বাড়িয়ে তোলে। এ কারণে ওজন কমে খুব দ্রুত। এই পানীয় তৈরি করতে প্রয়োজন আদার টুকরো ১ কুচি, লেবুর অর্ধেক রস ও গ্রিন টি আধা টেবিল চামচ একসঙ্গে পানিতে ফুটিয়ে নিন। তারপর ছেঁকে এই চা পান করুন। প্রতি রাতে ঘুমানোর আগে এই চা পান করলে ওজন খুব দ্রুত কমতে শুরু করবে।

পুদিনার পানীয় : পুদিনা পাতার একাধিক স্বাস্থ্য উপকারিতা আছে। পুদিনার তৈরি পানীয় লিভার পরিষ্কার করে ও বিপাক হার বাড়ায়। তাই ওজন কমানোর জন্য এই পানীয় হতে পারে সেরা বিকল্প। এজন্য কয়েকটি পুদিনা পাতা এক গ্লাস পানিতে ফুটিয়ে নিন। এরপর এই পানি ছেঁকে নিয়ে ঘুমানোর আধা ঘণ্টা আগে পান করলেই ৩-৪ সপ্তাহের মধ্যেই আপনি ফল পাবেন।

দারুচিনি-মধুর পানীয় : ওজন কমাতে দারুচিনির কার্যকারিতা অনেক। একইসঙ্গে মধুর স্বাস্থ্য উপকারিতাও কম নয়। এই দুই উপাদান ওজন কমাতে সহায়ক। দারুচিনির পানীয় ক্যালোরি পোড়াতে সাহায্য করে। একইসঙ্গে বিপাক হাড়ও বাড়ায়। ফলে দ্রুত ওজন কমতে শুরু করে। এটি তৈরি করতে ২৫০ মিলিলিটার পানিতে ১ চা চামচ দারুচিনি গুঁড়া মিশিয়ে ফুটিয়ে নিন। তারপর চুলা থেকে নামিয়ে ছেঁকে মধু ২ টেবিল চামচ মিশিয়ে পান করুন। নিয়মিত ঘুমানোর আগে এই পানীয় খেলে কিছুদিনের মধ্যেই ফলাফল টের পাবেন।

শসা ও পার্সলের রস : এই সবুজ পানীয় প্রতিদিন পান করলে ওজন কমাতে সাহায্য করে। কয়েক টুকরা শসা ও অল্প কিছু পার্সলে পাতা, আধা চা চামচ আদা কুঁচি ও ১ চা চামচ লেবুর রস একসঙ্গে ব্লেন্ড করে বানান এই পানীয়। ঘুমানোর আগে পান করা ওজন কমানোর জন্যা ভালো।

ক্যামোমাইল চা : ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফ্ল্যাভোনইড সমৃদ্ধ ক্যামোমাইল চা ওজন কমাতে সাহায্য করে। এটি শরীর থেকে অতিরিক্ত পানি বের করে দিতেও কার্যকরী। স্বাভাবিক চায়ের নিয়মেই বানিয়ে নিন গরম গরম ক্যামোমাইল চা।

ত্বকের যত্নে চিয়া বীজ
Prev Post ত্বকের যত্নে চিয়া বীজ
চট্টগ্রামে পুরুষের চেয়ে নারী বেশি, ‘অবিবাহিত’ বেশি পুরুষ
Next Post চট্টগ্রামে পুরুষের চেয়ে নারী বেশি, ‘অবিবাহিত’ বেশি পুরুষ

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *