Search

চুল লম্বা করার উপায়

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 2 views

লাইফস্টাইল ডেস্ক : 

লম্বা চুলের স্বপ্ন দেখেন অনেকেই। কিন্তু সেই স্বপ্নপূরণ করতে কালঘাম ছুটে যায়। ত্বকের খেয়াল রাখা সহজ হলেও চুল বড় করা সত্যিই কঠিন। বহু চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন অনেকেই। লম্বা চুলের স্বপ্ন দেখলেই হবে না। তার জন্য চেষ্টাও সঠিক হওয়া চাই। বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেও অনেক সময়ে সুফল মেলে না। তবে কিছু উপকরণ যদি কেশচর্চায় ব্যবহার করতে পারেন, তা হলে লম্বা হবে চুল।

আমন্ড

বাদামের মধ্যে আমন্ড বেশ পুষ্টিকর ও জনপ্রিয়। এই বাদামে মিলবে প্রচুর ভিটামিন ই। এই ভিটামিন মাথার তালুর রক্ত সঞ্চালনকে উন্নত করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। তাই প্রতিদিন এই বাদাম খেলে চুল হবে মসৃণ এবং লম্বা। তাই লম্বা চুল পেতে চাইলে আমন্ড বাদাম নিয়মিত খাবেন।

সবুজ শাক

পুষ্টিকর খাবারের মধ্যে অন্যতম হলো সবুজ শাক। এতে থাকে প্রচুর আয়রন এবং সেইসঙ্গে আরও থাকে ভিটামিন ই। নিয়মিত শাক খেলে তা ভালো হজমেও ভূমিকা রাখে। সেইসঙ্গে চুলে জোগায় প্রয়োজনীয় পুষ্টি। তাই লম্বা চুল পেতে চাইলে আপনার নিয়মিত খাবারের তালিকায় রাখতে হবে সবুজ শাক। এতে আপনার ত্বকও উজ্জ্বল হবে।

সূর্যমুখী বীজ

সূর্যমুখী বীজ হলো ভিটামিন ই সমৃদ্ধ অন্যতম খাবার। এই বীজ আমাদের শরীরের জন্য নানাভাবে উপকার করে। সেইসঙ্গে চুল ভালো রাখতেও কাজ করে। ভিটামিন ই যুক্ত সূর্যমুখী বীজ আপনার স্ক্যাল্পের স্বাস্থ্য বজায় রাখে এবং চুলের দ্রুত বৃদ্ধিতে সহায়তা করে। দই কিংবা সালাদের সঙ্গে খেতে পারেন এই বীজ।

অ্যাভোকাডো

চুলের জন্য আরেকটি উপকারী খাবার হলো অ্যাভোকাডো। এই ফলে থাকে স্বাস্থ্যকর ফ্যাট এবং ভিটামিন ই। এটি শুধু শরীরের নয়, চুলের জন্যও ভীষণ কার্যকরী। নিয়মিত অ্যাভোকাডো খেলে চুল মজবুত এবং সুন্দর হবে। সেইসেঙ্গ পাবেন কাঙ্ক্ষিত চুল। প্রতিদিন সালাদের সঙ্গে মিশিয়ে অ্যাভোকাডো খেতে পারেন।

কাঠবাদাম তেল

বাড়িতে তৈরি করে নিতে পারলে ভাল। তবে দোকানেও কাঠবাদাম তেল পাওয়া যায়। তবে সরাসরি এই তেল চুলে না মেখে গরম করে ব্যবহার করুন। ঘণ্টা খানেক অপেক্ষা করার পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ৩ দিন ব্যবহার করলে লম্বা হবে চুল।

আমলকি

কেশচর্চায় আমলকির ভূমিকা অনবদ্য। আধ কাপ আমলকি গুঁড়োর মধ্যে ১ চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণে মিশিয়ে নিন ডিমের সাদা অংশ। তার পর চুলে মেখে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করলে সুফল মিলবে।

লেবু

শ্যাম্পু করার পর এক চামচ মতো পাতিলেবুর রস ভিজে চুলের গোড়ায় ভাল করে মেখে নিন। ভিজেই চুলে শুকনো তোয়ালে জড়িয়ে আধ ঘণ্টা মতো অপেক্ষা করুন। তার পর আর চুল ভেজাবেন না। পরের দিন চাইলে এক বার শ্যাম্পু করে নিতে পারেন। তবে পাতিলেবুর রসের গুণে লম্বা হবে চুল।

নিম

চুল লম্বা করার আরও একটি উপায় হতে পারে নিমপাতা। নিমপাতার বেটে চুলে ভাল করে মেখে নিন। জমে থাকা ময়লা দূর করতে নিমপাতার জুড়ি মেলা ভার। তা ছাড়া চুল বড় করতেও নিমপাতা যথেষ্ট উপকারী।

‘হজ ক্যাম্প থেকে বিমানবন্দর রেললাইন’ পর্যন্ত সড়ক বন্ধ থাকবে ৪ মাস
Prev Post ‘হজ ক্যাম্প থেকে বিমানবন্দর রেললাইন’ পর্যন্ত সড়ক বন্ধ থাকবে ৪ মাস
ঘাড়ের কালচে দাগ দূর করার উপায়
Next Post ঘাড়ের কালচে দাগ দূর করার উপায়

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *