Search

ঢ্যাঁড়সের যত গুণ

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 18 views

লাইফস্টাইল ডেস্ক : 

দৈনন্দিন জীবনে চির চেনা সবজি ঢ্যাঁড়স। এই সবজি খেলে শরীরে নানা উপকার হয়। তাছাড়া ঢেঁড়স ওষুধি গুণে ভরা। নানা রোগের সঙ্গে লড়াই করে শরীর সুস্থ রাখে। যারা পেটের সমস্যা ও ডায়াবেটিস রোগে ভুগছেন তারা নিয়মিত এই সবজি খেতে পারেন। জানুন ঢ্যাঁড়স খেলে আরও কী কী রোগ ভালো হয়।

শত রকমের সবজির মধ্যে ঢ্যাঁড়স এমন একটি সবজি যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ঢ্যাঁড়স ভাজি, ঢ্যাঁড়সের তরকারি প্রায় সবাই পছন্দ করেন। ঢ্যাঁড়স অত্যন্ত পুষ্টিকর ও ঔষধি গুণ সম্পন্ন, এটি আমাদের শরীরে অনেক উপকার করে। ঢ্যাঁড়সে রয়েছে সলিউবল ফাইবার পেকটিন যা রক্তের খারাপ কোলেস্টেরলকে কমাতে সাহায্য করে। ঢ্যাঁড়সের মধ্যে থাকা ভিটামিন এ ও অ্যান্টি অক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শ্বাসকষ্ট প্রতিরোধ করে।

ঢ্যাঁড়সের ঔষধি পুষ্টিগুণ

ঢ্যাঁড়স Malvaceae গোত্রের সবজি। ঢ্যাঁড়সের মধ্যে রয়েছে অনেক ঔষধি গুণ। এ সবজি ভিটামিন ‘এ’, ‘বি’, ‘সি’ ও লোহাসমৃদ্ধ। ঢ্যাঁড়স প্রতি ১০০ গ্রামে ভক্ষণযোগ্য অংশে আমিষ (১.৮ গ্রাম), ভিটামিন-সি (১৮ মিলিগ্রাম), খনিজ পদার্থ বিশেষ করে ক্যালসিয়াম (৯০ মিলিগ্রাম), লোহা (১ মিলিগ্রাম) ও আয়োডিন রয়েছে। প্রতি ১০০ গ্রাম ঢ্যাঁড়সে পাবেন শক্তি ৩৩ কিলোক্যালরি, কার্বোহাইড্রেটস ৭.০৩ গ্রাম, প্রোটিন ২ গ্রাম, ফ্যাট ০.১ গ্রাম, খাদ্যআঁশ ৩.২ গ্রাম, ফোলেট ৮৮ মাইক্রোগ্রাম, নিয়াসিন ১ মিলিগ্রাম, ভিটামিন সি ২১.১ মিলিগ্রাম, ভিটামিন এ ৩৭৫ আইইউ, ভিটামিন ই ০.৩৬ মিলিগ্রাম, ভিটামিন কে ৫৩ মাইক্রোগ্রাম, সোডিয়াম ৮ মিলিগ্রাম, পটাসিয়াম ৩০৩ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৮১ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ৫৭ মিলিগ্রাম, ফসফরাস ৬৩ মিলিগ্রাম, জিংক ০.৬০ মিলিগ্রাম, ক্যারটিন-বি ২২৫ মাইক্রোগ্রাম, লুটেইন ৫১৬ মাইক্রোগ্রাম। এতোসব উপকারী উপাদান সমৃদ্ধ সুলভ এই সবজি নিয়মিত শোভা পেতে পারে আপনার খাবারের এক কোণে।

চলুন তাহলে জেনে নিই নানা পুষ্টিগুণে ভরপুর ঢেঁড়স এর উপকারিতা সম্পর্কে

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ঢ্যাঁড়সের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া আরো অন্যান্য প্রয়োজনীয় খনিজ যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

রক্তশূন্যতা রোধ করে

ঢ্যাঁড়সের আয়রন ও ভিটামিন কে দেহে রক্ত জমাট সমস্যা রোধ করে, দেহে প্রয়োজনীয় লাল প্লেটলেট তৈরি করে এবং দেহের দুর্বলতা রোধ করে থাকে। তাই রক্তশূন্যতার সমস্যায় বেশি করে ঢেঁড়স খাওয়া ভালো।

ওজন কমাতে সহায়ক

ঢ্যাঁড়সের ক্যালরির পরিমাণ খুব কম তাই এটি ওজন কমানোর ডায়েট মেন্যুতে রাখতে পারেন। ঢেঁড়সের ফাইবার ক্যালরি ছাড়াই পেট ভরা রাখে, তাই ক্যালরি বহুল খাবার থেকে বিরত থাকা যায়।

চুলের যত্নে

ঢ্যাঁড়সের চুলের জন্য খুব উপকারী, এটি চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে, খুশকি ও উকুন রোধ করে চুলের স্বাস্থ্য ভালো রাখে। এছাড়াও ঢ্যাঁড়স ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে শরীরের টিস্যু পুনর্গঠনে ও ব্রণ দূর করতে সাহায্য করে।

ভিটামিন ও খনিজের ভাণ্ডার ঢেঁড়স

এই সবজিতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন সি, থিয়ামিন, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন বি৬, ফোলেট, ভিটামিন এ, সোডিয়ামসহ একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। আর এই সমস্ত উপাদান কিন্তু শরীরে পুষ্টির ঘাটতি মিটিয়ে দিতে পারে। শুধু তাই নয়, এই সবজিতে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে একাই এক শ। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে নিয়মিত এই সবজি খেতেই হবে।

কোষ্ঠকাঠিন্য দূর করে

এই সবজিতে বেশ কিছুটা পরিমাণে ফাইবার রয়েছে। আর এই উপাদান অন্ত্রে মলের গতিবিধি বাড়াতে পারে। এমনকি মল নরম করার কাজেও এর বিশেষ ভূমিকা রয়েছে। তাই এই সবজি নিয়মিত খেলে পেট পরিষ্কার হতে সময় লাগে না। আর সেই কারণেই বিশেষজ্ঞরা সকল কোষ্ঠকাঠিন্য রোগীদের নিয়মিত এই সবজি খাওয়ার পরামর্শ দেন।

হার্ট থাকবে সুস্থ-সবল

আমাদের শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি হল হার্ট। এই অঙ্গটি দেহের প্রতিটি কোণে পুষ্টি এবং অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে দেয়। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে হৃৎপিণ্ডের হাল ফেরাতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে ঢ্যাঁড়সের মতো একটি উপকারী সবজি।

ডায়াবেটিসের মহৌষধ

ডায়াবেটিস রোগীদের একাধিক খাবারে বারণ থাকে। তবে আপনারা চাইলে রোজের ডায়েটে ঢ্যাঁড়সকে জায়গা করে দিতে পারেন। তাতেই সুগারকে বশে রাখতে পারবেন। আসলে এই সবজিতে মজুত ফাইবার কিন্তু গ্লুকোজ লেভেল কমাতে সাহায্য করে। তাই ডায়াবিটিস রোগীরা আজ থেকেই এই সবজির শরণাপন্ন হন।

বাড়বে হাড়ের জোর

আজকাল বয়স ৩০ পেরলেই হাড়ের ক্ষয় শুরু হয়ে যায়। তাই বিপদের ফাঁদে পড়ার আগেই হাড়ের জোর বাড়াতে হবে। আর সেই কাজেও আপনার হাতের পাঁচ হতে পারে ঢেঁড়স। কারণ এই সবজিতে রয়েছে ভিটামিন কে-এর ভাণ্ডার। আর এই ভিটামিন হাড়কে মজবুত করার কাজে একাই একশ। এমনকি এতে মজুত কিছু অ্যান্টিঅক্সিডেন্ট জয়েন্টের প্রদাহও দূর করে। তাই সুস্থ থাকতে চাইলে নিয়মিত ঢ্যাঁড়স খেতে ভুলবেন না।

খুসখুসে কাশি

বীজ বাদ দিয়ে কাঁচা ঢ্যাঁড়স কুচিকুচি করে কেটে কড়া রোদে শুকিয়ে সেগুলো গুঁড়ো করে ৫-৭গ্রাম পরিমাণে নিয়ে চিনির কড়া রসে মেড়ে মোমবাতির মতো পাকিয়ে রাখতে হবে। গলা খুসখুস করলেই একটু চুষে খেলে কাশি চলে যাবে। যেকোনো বয়সের লোক এটি খেতে পারে এবং সাথে সাথে উপকার পাওয়া যায়।

মূত্রদোষ

ধাতুক্ষরণে মূত্রনালী টিপলে একটি তরল পিচ্ছিল পাতলা আঠা বের হয়। এ ত্রুটি প্রোর্স্ট্রেট গ্ল্যান্ডের ক্ষরণও হতে পারে। এ রকম ক্ষরণ হলে ২৫-৩০গ্রাম কাঁচা ঢ্যাঁড়স (৩-৪ টা মতো) বেটে ঠাণ্ডা পানিতে মিশিয়ে পাতলা কাপড়ে ছেঁকে কয়েক দিন খেতে হয়। এর ফলে দুই-তিন দিনের মাঝে অসুবিধাটা চলে যাবে। তবে হজম শক্তি ভালো না থাকলে কাঁচা বেটে না খেয়ে পানিতে সিদ্ধ করে ছেঁকে খাওয়া ভালো।

হজম শক্তি বৃদ্ধিতে

ঢ্যাঁড়সে পুষ্টিসমৃদ্ধ গ্রীষ্মকালীন সবজি। এটি হজমশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। ঢ্যাঁড়সে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস ও আয়রন আছে। এতে রিবোফ্লাবিনের পরিমাণ বেগুন, মুলা ও টমেটোর চেয়ে বেশি আছে। এটা কোষ্ঠকাঠিন্য দূর করে।

ঢ্যাঁড়স খাবেন যেভাবে

ঢেঁড়স ভাজা খেলে কিন্তু এই উপকার পাবেন না। বরং চেষ্টা করুন এই সবজি সিদ্ধ করে খাওয়ার। তবে চাইলে আপনি অল্প তেল-মসলা সহযোগে ঢেঁড়সের তরকারি করেও খেতে পারেন।

রথযাত্রায় আহতদের চিকিৎসার খরচ দেবে সরকার : স্বাস্থ্যমন্ত্রী
Prev Post রথযাত্রায় আহতদের চিকিৎসার খরচ দেবে সরকার : স্বাস্থ্যমন্ত্রী
বাতের ব্যথা বাড়িয়ে দেয় যেসব খাবার
Next Post বাতের ব্যথা বাড়িয়ে দেয় যেসব খাবার

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *