Search

দক্ষিণ আফ্রিকাকে ফাইনাল জেতার জন্য যে পরামর্শ দিলেন পন্টিং

স্পোর্টস ডেস্ক

  • 0
  • 3 views

স্পোর্টস ডেস্ক :

সেমিফাইনালে হারের দুঃসহ স্মৃতি নিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। তবে এবার আর স্বপ্নভঙ্গ হয়নি প্রোটিয়াদের। আফগানিস্তানকে হারইয়ে জায়গা করে নিয়েছে ফাইনালে। সাতবার শেষ চার থেকে বিদায় নেয়ার অষ্টমবারে এসে ফাইনালে ওঠতে পেরেছে তারা। এবার এইডেন মার্করামের দলের লক্ষ্য শিরোপা জেতা। আর সেটি করতে হলে হারাতে হবে ভারতকে।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা নামবে আগামীকাল। ফাইনালে বাংলাদেসগ সময় রাত সাড়ে আটটায় বার্বাডোজের ব্রিজটাউনের কেনিংসটন ওভালে ভারতের বিপক্ষে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। এর আগে প্রোটিয়াদের ফাইনালে জেতার ব্যাপারে পরামর্শ দিয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার রিকি পন্টিং।

১৯৯২ সাল থেকে শুরু করে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলে প্রথম সাতবার বিশ্বকাপের সেমিফাইনালে থমকে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার পথচলা। কখনো বৃষ্টির বাধা, কখনোবা হিসেব মেলাতে না পারায় ধরা খেত প্রোটিয়ারা। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে যখন আফগানিস্তানের মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা, তখন হয়তো অনেকেই ভাবছিলেন ‘ইতিহাসের পুনরাবৃত্তি’ হলেও হতে পারে। তবে পরশু ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে আফগানিস্তানকে রীতিমতো বিধ্বস্ত করে স্বপ্নের ফাইনালে পৌঁছে গেল প্রোটিয়ারা। গ্রায়েম স্মিথ, ফাফ ডু প্লেসি, এবি ডি ভিলিয়ার্সের মতো তারকাদের যে সৌভাগ্য হয়নি, সেখানে মার্করাম-কুইন্টন ডি ককরা খেলবেন শিরোপার লড়াইয়ে।

বার্বাডোজের কেনসিংটন ওভালে শনিবার (২৯ জুন) ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলবে ভারত-দক্ষিণ আফ্রিকা। গায়ানায় গত রাতে দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডকে বিধ্বস্ত করে ফাইনালে উঠেছে ভারত। দক্ষিণ আফ্রিকার মতো ভারতও এবারের বিশ্বকাপে অপরাজিত। তবে যে পন্টিংয়ের বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতা আছে, ফাইনালের চাপ সামলানোর ব্যাপার তাঁর চেয়ে ভালো আর কেইবা জানতে পারেন! আইসিসির এক ডিজিটাল প্ল্যাটফর্মে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, অনেক দল বলে এটা শুধু মাত্রই আরেকটি খেলা। এমন ম্যাচের উপলক্ষ যে কত বিশাল, সেটা তারা ভুলে যাওয়ার চেষ্টা করে। এটা করা ঠিক না। এসব উপলক্ষ রাঙানোর সময়। এই ক্রিকেটাররা কখনোই এখানে খেলেনি। তাই আজ রাত ও আগামীকাল উপভোগ কর। তবে এটা নিশ্চিত করতে হবে যে দলকে নেতৃত্ব দেওয়া ও প্রস্তুতি একই রকম হচ্ছে কি না।

বড় মঞ্চে চাপ সামলে খেলাটাও যেন এবার ভালোই শিখেছে দক্ষিণ আফ্রিকা। নেদারল্যান্ডস, বাংলাদেশ, নেপাল—গ্রুপ পর্বে তিন দলের বিপক্ষে লড়াই করে জিততে হয়েছে প্রোটিয়াদের। সুপার এইটে ইংল্যান্ডের নিশ্চিত জয় ছিনিয়ে নেয় দক্ষিণ আফ্রিকা। অ্যানরিখ নরকীয়া, তাবরেইজ শামসি, কাগিসো রাবাদার মতো বোলাররা প্রতিপক্ষ ব্যাটারদের পরীক্ষা নিচ্ছেন। মার্করাম, ডি ককের মতো ব্যাটাররাও ফর্ম ফিরে পেয়েছেন। টানা ৯ ম্যাচ জিতে প্রোটিয়াদের সামনে এখন অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি। পন্টিং বলেন, এখনো পর্যন্ত তারা অপরাজিত। তাই কোনো কিছুই পরিবর্তন করার দরকার নেই তাদের। কঠিন কিছু চেষ্টা করারও প্রয়োজন নেই। দল হিসেবে নির্দিষ্ট দিনে তাদের জ্বলে উঠতে হবে এবং সেরাটা দিতে হবে।

 

কাঁঠাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা
Prev Post কাঁঠাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা
ঢাবিতে ক্যান্টিনের খাবারে মিলল টাকা
Next Post ঢাবিতে ক্যান্টিনের খাবারে মিলল টাকা

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *