Search

দাঁত থেকে হঠাৎ করে রক্ত পড়লে করণীয়

নিজস্ব প্রতিবেদক

  • 0
  • 3 views

নিজস্ব প্রতিবেদক : 

দাঁত থেকে অনেক কারণে রক্ত পড়তে পারে। তবে রক্ত পড়ার বিষয়টি অবহেলা করা উচিত নয়। রক্ত পড়ার অনেক কারণ, সব সময় শরীর সেটা জানান দেয় না। কিভাবে রক্ত পড়া বন্ধ হবে সেটা নিয়ে ভাবা জরুরী।

তবে ঘন ঘন এ বিষয়টি দেখা দেওয়া দাঁতের স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। বিভিন্ন কারণে দাঁত দিয়ে রক্ত পড়তে পারে। সাধারণত খুব বেশি চাপ দিয়ে দাঁত মাজলে, কোনো রকম আঘাত লাগলে, অন্তঃসত্ত্বা হলে বা শরীরে কোনো প্রদাহ হলে মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে। তবে ঘরোয়া উপায়েও এ সমস্যা ঠেকাতে পারেন।

জেনে নিন দাঁত দিয়ে রক্ত পড়া বন্ধে যা করবেন-

দাঁতের যত্ন : অনেক সময় মুখ ঠিক করে পরিষ্কার না হলে, মাড়ির চারপাশে নোংরা জমে রক্ত পড়ার সমস্যা হয়। দিনে দু’বার দাঁত মাজা, একবার ফ্লস করা এবং যে কোনও খাবার খাওয়ার পর মুখ ধোওয়া আবশ্যিক। না হলে ব্যাকটিরিয়া জমে জমে মাড়িতে নানা রকম জটিলতা তৈরি করতে পারে।

ভিটামিন সি : গাজর, কমলালেবু, মোসাম্বির মতো ফল-সব্জি যাতে ভিটামিন সি রয়েছে, বেশি করে খান। দাঁতের স্বাস্থ্যের জন্য ভিটামিন সি অত্যন্ত প্রয়োজনীয়।

ভিটামিন কে : রক্তজমাটের জন্য ভিটামিন কে খুবই জরুরি। ভিটামিন কে’র ওষুধ খেলে দাঁত দিয়ে রক্ত পড়া কমে যেতে পারে। কিংবা সবুজ শাক-সব্জি পরিমাণে বেশি খান।

লবঙ্গের তেল: এটি মাড়ির ব্যথা কমিয়ে মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করতে সাহায্য করে। এই তেল মাড়িতে লাগালেই উপকার মিলবে। এ ছাড়াও একটি বা দুটি লবঙ্গ মুখে রাখলেও উপকার পাওয়া যায়।

লবণ পানি : অল্প গরম পানির সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নিন। এ বার তা দিয়ে দিনে অন্তত তিন-চার বার কুলি করুন। এতে সাময়িকভাবে দাঁতের ব্যথায় এবং মাড়ির রক্তক্ষরণে উপকার পাওয়া যেতে পারে।

গ্রিন টি: মাড়ির রক্তক্ষরণ বন্ধ করতে গ্রিন টি খুবই কার্যকর। গ্রিন টি দিয়ে কিছুক্ষণ কুলি করুন। এটি মাড়িকে জীবাণুমুক্ত করতে সাহায্য করে।

মধু : মধুর অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া সমস্যার সমাধান করতে পারে। দাঁত ব্রাশ করার পর আঙুলের ডগায় একটু মধু নিয়ে তা দিয়ে দাঁতের মাড়ি অল্প ম্যাসেজ করে নিন। মাড়িতেই মধু ম্যাসেজ করুন।

বেকিং সোডা: সামান্য গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে পেস্টের মতো তৈরি করে এই পেস্ট দিয়ে দাঁত মাজুন। বেকিং সোডা মুখের ভেতরের অ্যাসিড নিষ্ক্রিয় করে দেয় ফলে দাঁত ক্ষয় হওয়ার সমস্যা দূর হয় এবং সেই সাথে মাড়ির সমস্যাও কমে।

শিশুর দৃষ্টিশক্তি বাড়াতে যেসব খাবার খাওয়ানো উচিত
Prev Post শিশুর দৃষ্টিশক্তি বাড়াতে যেসব খাবার খাওয়ানো উচিত
এনআইডি জালিয়াতি, সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের ঘোষণা ইসি সচিবের
Next Post এনআইডি জালিয়াতি, সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের ঘোষণা ইসি সচিবের

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *