Search

দুপুরের খাবার কখন খাবেন?

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 2 views

লাইফস্টাইল ডেস্ক : 

অসময়ে খাবার খাওয়ার প্রভাব পড়ে শরীরে। পাশাপাশি এমন কিছু ভুল হয়ে যায়, যার জেরে ক্রমশ বাড়তে থাকে ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখতে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

ওজন বেড়ে যাওয়ার নেপথ্যে বিভিন্ন কারণ থাকতে পারে। তার মধ্যে অন্যতম হল দুপুরের খাবার খাওয়ার কিছু ভুল। ছিপছিপে চেহারা পেতে খাওয়াদাওয়া সময়ে করা জরুরি। পুষ্টিবিদেরা সেটাই বলে থাকেন। কিন্তু কাজের ব্যস্ততায় সব সময় ঘড়ি ধরে খাবার খাওয়া সম্ভব হয় না। অসময়ে খাবার খাওয়ার প্রভাব পড়ে শরীরে। পাশাপাশি এমন কিছু ভুল হয়ে যায়, যার জেরে ক্রমশ বাড়তে থাকে ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখতে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

দুপুরে খুব বেশি না খেয়ে পরিমিত মাছ, ভাত, সবজি বা মাংস খেতে হবে। অনেকেই সকালে না খেয়ে দুপুরে একবারে বেশি পরিমাণ খাবার খান, যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।

মস্তিষ্ক কর্মচঞ্চল এবং শরীরে কর্মোদ্যোম ধরে রাখতে দুপুরের খাবারে কার্বোহাইড্রেট অল্প করে হলেও রাখতে পারেন। কার্বোহাইড্রেট বাদ দিলে মাথা ঝিমঝিম আর শরীরে ম্যাজম্যাজে-ভাব আসতে পারে। এক্ষেত্রে এক চতুর্থাংশ শর্করা, এক চুতুর্থাংশ কার্বোহাইড্রেট এবং অর্ধেক শাকসবজি খেতে পারেন।

শরীরে সঠিক চর্বির জোগান দিতে বাদাম, বীজ জাতীয় খাবার খেতে পারেন। আর লাঞ্চের অন্তত ২০ মিনিট পর পানি পান করা উচিত। পানি শরীর তাজা রাখে। তবে লাঞ্চের পর পর অনেকটা পানি পান করলে তার প্রভাব পড়ে হজমের উপর। ফলে পেটের নানা রকম সমস্যা দেখা দেয়। যার মধ্যে আলসারও হতে পারে।

খিদে পেটে খাবার খাওয়া : কখন খিদে পাবে, তারই অপেক্ষা করেন অনেকে। খিদে পেলেই খাবারের উপর ঝাঁপিয়ে পড়েন। এটাই সবচেয়ে বড় ভুল। একরাশ খিদে নিয়ে খেতে বসা মানেই বেশি খাবার খেয়ে নেওয়ার ঝুঁকি থাকে। তার চেয়ে অল্প করে খাবার বারে বারে খান। সেক্ষেত্রে হজম ভাল হবে। ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

সুষম খাবার না খাওয়া : ওজন বশে রাখতে কখন খাচ্ছেন সেটার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ কী খাচ্ছেন। প্রোটিন, ফাইবার, স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ খাবার খেতে হবে। না হলে ওজন ধরে রাখা সম্ভব হবে না। ওজন কমানোর ক্ষেত্রে শরীরে প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত হওয়া জরুরি।

দুপুরে খাবার না খাওয়া : কাজের চাপে হোক কিংবা স্বেচ্ছায়, মাঝেমাঝে দুপুরের খাবার খান অনেকেই। দিনের কোনও একটা মিল না খেলে বোধহয় দ্রুত রোগা হওয়া যাবে, সেটা অনেকেরই বিশ্বাস। তবে এটা একেবারেই সত্যি নয়। বরং দুপুরে খাবার না খেলে ওজন বেড়ে যেতে পারে।

আগামী সপ্তাহে চালু হতে পারে মোবাইল ইন্টারনেট
Prev Post আগামী সপ্তাহে চালু হতে পারে মোবাইল ইন্টারনেট
শিমের পুষ্টি কথা
Next Post শিমের পুষ্টি কথা

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *