Search

পাঠ্যপুস্তক থেকে ‘শরীফার গল্প’ বাদ দিয়ে যুক্ত হবে ‘হিজড়া’র গল্প

নিজস্ব প্রতিবেদক

  • 0
  • 5 views

নিজস্ব প্রতিবেদক : 

সপ্তম শ্রেণির পাঠ্যবই থেকে আলোচিত ‘শরীফার গল্প’ পরিবর্তনের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী বছরের জন্য যে বই ছাপানো হবে, সেখানে এ গল্পের জায়গায় হিজড়া জনগোষ্ঠীকে নিয়ে নতুন একটি গল্প রাখা হবে। বিশেষজ্ঞ কমিটির দেওয়া সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে এ নির্দেশনার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিষয়টি নিশ্চিত করে এনসিটিবির চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক মো. মশিউজ্জামান বলেন, আমরা এ নিয়ে একটা চিঠি পেয়েছি। চিঠিতে গল্পটি সংশোধন, পরিমার্জন বা এর জায়গায় নতুন গল্প রাখতে বলা হয়েছে। সেখানে আমরা হিজড়া জনগোষ্ঠী সম্পর্কে একটি গল্প রাখব।

এর আগে, চলতি বছরে সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমের পাঠ্যবই ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান; হাতে পেলে শুরু হয় নানা বিতর্ক। সেখানে থাকা ‘শরীফার গল্প’ নামের একটি গল্প নিয়ে এ বিতর্ক শুরু হয়। গল্পটিতে ছেলে থেকে মেয়ে হওয়ার কাহিনী তুলে ধরা হয়।

দেশজুড়ে বিতর্ক শুরু হওয়ার পর ‘শরীফার গল্প’ পর্যালোচনায় পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। পাঁচ মাস পর গত মে মাসে এই কমিটি গল্পটি বাদ দিতে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ পাঠায়।

মাংস খেয়ে ভুলেও যেসব খাবার খাবেন না
Prev Post মাংস খেয়ে ভুলেও যেসব খাবার খাবেন না
১৪৮৯০ কমিউনিটি ক্লিনিক নির্মাণের পরিকল্পনা : স্বাস্থ্যমন্ত্রী
Next Post ১৪৮৯০ কমিউনিটি ক্লিনিক নির্মাণের পরিকল্পনা : স্বাস্থ্যমন্ত্রী

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *