Search

পিঠের ব্যথা দূর করবে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 4 views

লাইফস্টাইল ডেস্ক : 

ব্যাক পেইন বা পিঠে ব্যথা আজকাল সাধারণ সমস্যাগুলোর মধ্যে একটি। অনেকেই পিঠের নীচের অংশে ব্যথা অনুভব করেন। অনেক সময় ভুল অবস্থানে বসে থাকার কারণেও পিঠে ব্যথা হয়। তাছাড়া সারাদিন একটানা অফিসে কাজ করতে যেয়ে আমাদের মধ্য থেকে প্রায় প্রত্যেকেই পিঠে ব্যথার মতো সমস্যায় ভুগি।

এটি মূলত আমাদের জীবনযাপনের ধরনের কারণে হয়ে থাকে। সাধারণত বেশিরভাগ মানুষই একটানা বসে থাকার কাজ করেন। সেইসঙ্গে খাবারে অনিয়ম এবং অপুষ্টিকর খাবার খাওয়াও একটি বড় কারণ হতে পারে। পিঠে ব্যথা দূর করার ক্ষেত্রে কার্যকরী একটি উপায় হলো নিয়মিত শরীরচর্চা করা। এর পাশাপাশি কিছু খাবারও আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক-

ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড

আপনার যদি মাঝে মাঝেই পিঠে ব্যথা হয় তাহলে সতর্ক হোন। খাবারের ক্ষেত্রে বিশেষ যত্নশীল হোন। মাছ, বাদাম, আখরোট, ফ্লেক্স বীজ, চিয়া বীজ ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার। এগুলো নিয়মিত খাওয়ার অভ্যাস করুন। এ সব খাবার হাড় মজবুত রাখে। খাবারে অলিভ অয়েল ও সরিষার তেল ব্যবহার করতে পারেন। যার ফলে আপনি পিঠে ব্যথা থেকে মুক্তি পাবেন।

অ্যান্টি-ইনফ্ল্যামেটরি খাবার

পিঠে ব্যথা দূর করার কাজে আপনাকে সাহায্য করতে পারে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি খাবার। এ ধরনের খাবার খুঁজতে দূরে কোথাও যেতে হবে না। আপনার রান্নাঘরেই এমন অনেক মসলা পাওয়া যাবে যেগুলো পিঠে ব্যথার মতো সমস্যা কমাতে কার্যকরী। যেমন ধরুন দারুচিনি, গোলমরিচ এবং আদায় অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। সেইসঙ্গে নিয়মিত খেতে পারেন হলুদ। এই মসলা জয়েন্টের ব্যথা কমাতে সাহায্য করে।

প্রোটিন সমৃদ্ধ খাবার

প্রতিদিনের খাবারের তালিকায় পরিমিত পরিমাণ প্রোটিনযুক্ত খাবার রাখতে হবে। কারণ এই উপাদানের অভাবে শরীরে ব্যথার সৃষ্টি হতে পারে। তাই খাবারের তালিকার দিকে নজর দিন এবং প্রোটিন সমৃদ্ধ খাবার যোগ করুন। নিয়মিত ডিম, মুরগির মাংস ইত্যাদি রাখতে পারেন খাবারের তালিকায়। এতে ব্যথামুক্ত ও সুস্থ থাকা সহজ হবে।

সবুজ শাক-সবজি

উপকারী সব খাবারের মধ্যে সবুজ রঙের শাক-সবজির নাম থাকবে উপরের দিকেই। বাজারে যত ধরনের সবুজ শাক-সবজি পাওয়া যায় তা খাওয়ার চেষ্টা করুন। বিশেষ করে পালংশাক, ব্রকোলি, বিনস ইত্যাদির মতো খাবার নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। এসব শাক-সবজিতে সালফোরাফেন নামে একটি যৌগ রয়েছে যা ব্যথা উপশমে কার্যকরী ভূমিকা রাখে।

১৩ অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৬০ কিমি. বেগে ঝড়ের আভাস
Prev Post ১৩ অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৬০ কিমি. বেগে ঝড়ের আভাস
শত কোটি টাকা আত্মসাতকারী প্রাণনাথ দাস গ্রেফতার
Next Post শত কোটি টাকা আত্মসাতকারী প্রাণনাথ দাস গ্রেফতার

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *