Search

পোড়া জায়গায় যে কারণে বরফ বা পেস্ট লাগানো উচিত না

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 2 views

লাইফস্টাইল ডেস্ক : 

রান্না করতে গিয়ে গরম কড়াইয়ে ছ্যাঁকা খেয়ে বা তেল ছিটকে এসে হাত পুড়ে যাওয়ার ঘটনা প্রায়ই ঘটে থাকে। তাড়াহুড়োয় জামাকাপড় ইস্ত্রি করার সময়ও ছ্যাঁকা লাগে। সেই সময় জ্বালা কমাতে অনেকেই ঘরোয়া টোটকা হিসেবে ক্ষতস্থানে বরফ বা পেস্ট ব্যাবহার করেন। কারণ, অনেকে মনে করেন এই পোড়া ক্ষতের ওপর কোনো ঠান্ডা জিনিস প্রয়োগ করলে হয়তো ফোস্কা পড়বে না, পাশাপাশি জ্বালা-যন্ত্রণা থেকেও দ্রুত মুক্তি পাওয়া যাবে। কিন্তু এ কাজ করা কি আদৌও ঠিক কি না, জেনে নিন চিকিৎসকের মতামতে

চিকিৎসকদের মতে, পুড়ে যাওয়া ক্ষতস্থান ঠান্ডা করা উচিত অবশ্যই। তবে পোড়া জায়গায় বরফ বা দাঁত মাজার পেস্ট কখনওই ব্যবহার করা উচিত নয়। এতে হতে পারে নানা সমস্যা।

পোড়া জায়গায় কী কী সমস্যা হতে পারে সে বিষয়ে দিল্লির এইমসের নিউরোলজিস্ট চিকিৎসক প্রিয়াঙ্কা শেরাওয়াতের জানিয়েছেন, যখনই গরম কিছুতে পুড়ে যাওয়ার মতো ঘটনা ঘটবে, তখন তার থেকে তৈরি হওয়া ক্ষত স্থানের উপর বরফ বা দাঁত মাজার পেস্ট ভুল করেও ব্যবহার করা যাবে না। কারণ বরফ লাগালে সেই স্থানে রক্তচলাচল বন্ধ হয়ে যায় এবং পোড়া স্থানের ক্ষত দ্রুত নিরাময়ের পরিবর্তে তা ঠিক হতে বেশি সময় লেগে যায়।

এই চিকিৎসকের মতে, প্রথমেই ১৫ থেকে ২০ মিনিট পানি দিতে হবে টানা। এতে পুড়ে যাওয়া জায়গায় জমে থাকা ময়লা এবং ব্যাকটেরিয়া পরিষ্কার হয়ে যাবে। কমবে সংক্রমণের ঝুঁকিও। কারণ পোড়া স্থানে কোনোভাবেই ইনফেকশন হতে দেওয়া যাবে না। যদি কোনোভাবে ইনফেকশন হয়ে যায়, তাহলে পোড়া জায়গাটি দ্রুত সারবে না।

একই কথা বলেছেন রংপুর মেডিকেল কলেজে বার্ন ও প্ল্যাস্টিক সার্জারি বিভাগে বিভাগীয় প্রধান ডা. মো. মারুফুল ইসলাম। তিনি বলেছেন, “পুড়ে গেলে অনেকেই ক্ষতস্থানে পেস্ট লাগিয়ে নিয়ে আসেন। আবার ঠাণ্ডা আইসক্রিমও লাগায়। এগুলোর কোনোটাই ঠিক না। পেস্ট লাগানোও ঠিক না। আইসক্রিম দেওয়াও ঠিক না।”

তার মতে, পুড়ে গেলে প্রথম হলও ক্ষতস্থানে পানি ঢালা। গরম পানি দিয়ে হোক বা আগুনে, ২০ থেকে ৩০ মিনিট পানি ঢালতে হবে। যেখানে ট্যাপ নেই সেখানে নিয়ম হলও বালতিতে পানি নিয়ে অনেক পানি ঢালা। পানি ঢালতে ঢালতে ব্যথানাশক ওষুধ বা সাপোজিটরি দিতে হবে। এর মধ্যে একটি সিলভার সালভাটাইজিং ক্রিম তারা নিয়ে এল। আক্রান্ত জায়গায় লাগিয়ে চিকিৎসকের কাছে যেতে হবে।

অনেকেই পোড়া ক্ষততে ঘি বা তেল ব্যবহার করেন। এটিও ব্যবহার করা উচিত নয়। জল ব্যবহারের পর যদি হাতের কাছে কোনও বার্ন-ক্রিম থাকে তাহলে তা ব্যবহার করা যেতে পারে। তবে অবশ্যই মাথায় রাখতে হবে সেই ক্রিমটি যেন কোনও চিকিৎসক নির্ধারণ করে দেন। তবে এই ধরনের মলম না থাকলে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। পাশাপাশি এরকম ঘটনার পর তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

মাটির পাত্রে পানি পানের যত উপকারিতা
Prev Post মাটির পাত্রে পানি পানের যত উপকারিতা
গুঁড়িয়ে দেয়া হচ্ছে সাদিক এগ্রোর অবৈধ স্থাপনা
Next Post গুঁড়িয়ে দেয়া হচ্ছে সাদিক এগ্রোর অবৈধ স্থাপনা

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *