Search

প্রশ্নফাঁসের বিষয়টি প্রমাণিত হলে পরীক্ষা বাতিল : পিএসসি

নিজস্ব প্রতিবেদক

  • 0
  • 1 views

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেছেন, সদ্য শেষ হওয়া রেলপথ মন্ত্রণালয়ের নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের বিষয়টি প্রমাণিত হয়, তবে সেটি বাতিল করা হবে। তবে পূর্বের পরীক্ষাগুলো নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে।

মঙ্গলবার (৯ জুলাই) দুপুরে আগারগাঁওয়ে কমিশনের অফিসে সাংবাদিকদের এক প্রশ্নে জবাবে এ কথা বলেন তিনি।

পিএসসির চেয়ারম্যান বলেন, এরইমধ্যে এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তের পর অগ্রগতিও জানানো হবে।

তিনি বলেন, কমিশনের যাদের গ্রেফতার করা হয়েছে, নিয়ম অনুযায়ী তাদের সাসপেন্ড করা হবে। গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে যে পরীক্ষাগুলোর কথা বলা হয়েছে ১২ বছরের, আজ পর্যন্ত কোনো অভিযোগ আসেনি ওইসব পরীক্ষা নিয়ে। ফলে সেটিই প্রমাণ করে পরীক্ষাগুলো সুষ্ঠু হয়েছে।

পিএসসির গাড়িচালক আবেদ আলীর বিষয়ে তিনি বলেন, যে প্রক্রিয়ায় প্রশ্ন নির্ধারণ ও সাপ্লাই করা হয়, সেখানে প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই। তবে এ কার্যক্রমের সাথে যেহেতু অনেকেই জড়িত থাকেন, তাই শতভাগ নিশ্চিতভাবেও বলা যায় না।

যদি কোনো অভিযোগের প্রমাণ মেলে, তাহলে আমার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে-এ কথা জানিয়ে পিএসসির চেয়ারম্যান বলেন, ব্যক্তিগতভাবে অনেকেই প্রশ্ন বানিয়ে ফেসবুকে আপলোড করেন এবং সেটিকে পিএসসির প্রশ্ন দাবি করেন।

এখন পর্যন্ত সিআইডি থেকে কোনো প্রতিবেদন পাইনি, তাই আনুষ্ঠানিকভাবে কোনো সাসপেন্ড লেটার তৈরি করা হয়নি। গ্রেফতার দেখানোর সাথে সাথেই তাদেরকে সাসপেন্ড লেটার দেয়া হবে।

রেলওয়ের পরীক্ষায় অংশগ্রহণ করা চাকরি প্রত্যাশী ডিপ্লোমা প্রকৌশলীদের সরকারি কর্ম কমিশনের সামনে বিক্ষোভ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, তারা ১০ জন আমার সঙ্গে দেখা করেছেন। আমি তাদের সঙ্গে কথা বলেছি। ওদের আমি বুঝিয়ে বলেছি। আমাদের ওপর প্রচুর পরীক্ষার চাপ। নন ক্যাডারের ক্ষেত্রে এমনও হয়েছে কোনো একটা ডিপার্টমেন্টে ১২০ ধরনেরও পদ রয়েছে। ১২০ ধরনের পরীক্ষা নেওয়াটা আমরা কমিশনে বসে সহজিকরণ করেছি। পরীক্ষায় কমন একটা প্রশ্ন করে সবাইকে প্রাথমিকভাবে কমানো হয়েছে। তারপর তার বিষয়ে তাকে মূল্যায়ন করার জন্য ভাইভাতে দুইজন এক্সপার্ট রেখেছি। সেখানে কারো ক্ষতি বা লাভ হওয়ার কোনো সুযোগ নেই।

সাধারণত পরীক্ষাগুলো নিয়ে সুপারিশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে নিয়োগের জন্য। এখন আপনাদের এখান থেকে প্রশ্নপত্র ফাঁসের যে অভিযোগ এসেছে, সেটা যদি সত্য হয় তাহলে ওই নামগুলো দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চাকরি থেকে অব্যাহতি সুপারিশ করবেন কিনা জানতে চাইলে বিপিএসসির চেয়ারম্যান বলেন, এটা আপনাকে আগেই বলেছি, এটা খুব কঠিন প্রশ্ন। এই মুহূর্তে আইনজ্ঞদের সঙ্গে পরামর্শ না করে বা কোনো বিধি-বিধান না দেখে এর উত্তর দেওয়া সম্ভব না। সামগ্রিক দিক বিবেচনা না করে ১২ বছর আগে যিনি চাকরি পেয়েছেন, তার বিরুদ্ধে যদি কোনো কিছু আসে সেটা আইন আদালতের পরামর্শ ছাড়া কারো পক্ষে বলা সম্ভব না। এটা এখনি বলা যাবে না।

একটি বেসরকারি টেলিভিশনের প্রতিবেদনে গত এক যুগ ধরে বিসিএসসহ অন্যান্য নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ প্রসঙ্গে সোহরাব হোসাইন বলেন, টিভিতে প্রচারিত প্রতিবেদনটি তদন্ত কমিটিকে দেওয়া হয়েছে। তারা সবটা নিয়েই তদন্ত করবে।

এদিকে সকালে সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার (মিডিয়া) মো. আজাদ রহমান জানিয়েছেন, সোমবার (৮ জুলাই) রাতে সিআইডির পক্ষ থেকে পল্টন থানায় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন আইনে একটি মামলা (নং ১৫) দায়ের করা হয়। মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে ১৭ জনকে। আসামির সংখ্যা দেখানো হয়েছে অর্ধশতাধিক।

ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক করা হয়েছে সরকারি কর্ম কমিশনের যুগ্মসচিব আব্দুল আলীম খানকে। সদস্য সচিব করা হয়েছে পিএসসির পরিচালক মোহাম্মদ আজিজুল হককে। এছাড়া সদস্য করা হয়েছে পিএসসির পরিচালক দিলাওয়েজ দুরদানাকে।

 

বুধবার সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ ঘোষণা শিক্ষার্থীদের
Prev Post বুধবার সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ ঘোষণা শিক্ষার্থীদের
সকালের শুরুটা হোক ভেষজের রস দিয়ে, দূরে থাকবে রোগ-বালাই
Next Post সকালের শুরুটা হোক ভেষজের রস দিয়ে, দূরে থাকবে রোগ-বালাই

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *