Search

বাতের ব্যথা বাড়িয়ে দেয় যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 2 views

লাইফস্টাইল ডেস্ক : 

বাতের ব্যথার যন্ত্রণা কেবল ভুক্তভোগীই জানেন। এই সমস্যার কারণে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যেতে পারে। আর্থ্রাইটিসের সমস্যার কারণে হাড়ের ভেতরে ব্যথা ও ফোলাভাব বাড়তে শুরু করে। শুরুতেই এই সমস্যায় মনোযোগ না দিলে পরে ভুগতে হতে পারে। নিয়মিত যত্ন না নিলে এই সমস্যা সারা শরীরে ছড়িয়ে পড়ে।

জেনে নিন যেসব খাবার বাতের ব্যথা বাড়িয়ে দেয়

ডিমের কুসুম

ডিমের কুসুমে আছে অ্যারাকিডনিক এসিড। গবেষণায় দেখা গেছে, এই ফ্যাটি এসিড ব্যথা তৈরি করে। সুতরাং যারা অস্থিসন্ধির ব্যথায় ভুগছেন, তারা ডিমের কুসুম খাওয়া থেকে বিরত থাকুন।

লাল মাংস

লাল মাংসে আছে কেমিক্যাল পিউরিন নাইট্রাইট, যা প্রদাহ অর্থাৎ ইনফ্লামেশন আরও বাড়িয়ে দেয়। এ ছাড়া আরও আছে টকসিন গ্লাইকেশন। গবেষণায় দেখা গেছে, লাল মাংসে যে গ্লাইকেশন আছে তা ব্যথা তৈরি করে । যখন শরীরে প্রদাহ হয় তখন সি-রিঅ্যাকটিভ প্রোটিন নামে এক ধরনের প্রোটিন লিভারে তৈরি হয়। লাল মাংস এই সি-রিঅ্যাকটিভ প্রোটিনের লেভেল বাড়িয়ে দেয়। ফলে ব্যথাজনিত সমস্যা বেড়ে যায়।

মিষ্টিজাতীয় খাবার

চিনিযুক্ত খাবার সব ধরনের অস্থিসন্ধি ও মাংসপেশির ব্যথা বাড়িয়ে দেয়। প্রদাহের প্রধান এজেন্ট হলো সাইটোকাইনস। চিনি সাইটোকাইনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে ব্যথা বেড়ে যায়। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন চিনিজাতীয় খাদ্য অর্থাৎ সোডা, কোমল পানীয় এসব খেলে নারীদের রিউমাটয়েড আর্থ্রাইটিস হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

দুগ্ধজাতীয় খাবার

যাদের প্রদাহ ও কোমর ব্যথা আছে তাদের দুগ্ধজাতীয় খাবার গ্রহণের পর প্রদাহ বেড়ে যায়। ব্যথা বেড়ে যাওয়ার কারণ, দুগ্ধজাতীয় খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। এই প্রোটিন অস্থিসন্ধির আশপাশে যে টিস্যু আছে তা ইরিটেট করে। অ্যালার্জিতে ভোগা রোগীরা দুগ্ধজাতীয় খাবার খেলে প্রদাহ বেড়ে যায়।

কর্ন অয়েল

ভুট্টার তেলে থাকে প্রচুর পরিমাণে ওমেগা ৬ ফ্যাটি এসিড, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। দ্য জার্নাল অব নিউট্রিশন ও মেটাবলিজম স্টেটের এক গবেষণায় বলা হয়েছে, বেশি ওমেগা ৬ এসিড গ্রহণে শরীরে প্রদাহ বাড়ে। তবে এটাও ঠিক, খাদ্যতালিকা থেকে ওমেগা ৬ ফ্যাটি এসিড বাদ দেওয়া যাবে না। এ কারণে পরিমিত পরিমাণে গ্রহণ করতে হবে। খাদ্যতালিকায় বেশি বেশি ওমেগা থ্রি ফ্যাটি এসিড অন্তর্ভুক্ত করতে হবে। যেমন– অলিভ অয়েল।

কমলা

কমলা একটি উপকারী ফল, সন্দেহ নেই। কিন্তু আপনার যদি বাতের সমস্যা থাকে তাহলে কমলার মতো সাইট্রাস ফল খাওয়া এড়িয়ে চলুন। কারণ এই ফল ভিটামিন সি সমৃদ্ধ, তাই এটি হাড়ের উপরে জমে থাকা ক্যালসিয়ামের স্তরকে ক্ষতিগ্রস্ত করতে পারে। যে কারণে কমলা বা লেবু জাতীয় ফল খেলে বাড়ে বাতের সমস্যা।

উদ্ভিজ্জ তেল

যারা বাতের সমস্যায় ভুগছেন তারা খাবার তৈরির ক্ষেত্রে ডায়েটে উদ্ভিজ্জ তেল ব্যবহার করবেন না। এ ধরনের তেলে উচ্চ ওমেগা এবং ফ্যাটি উপাদান থাকায় তা শরীরের পেশীগুলোর প্রদাহকে আরও বাড়িয়ে তুলতে পারে। তাই বাতের সমস্যা থাকলে এ ধরনের তেল ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হোন।

কফি

কফি পান করতে পছন্দ করেন? কিন্তু আপনার যদি বাতের সমস্যা থাকে তাহলে কফি পান করা বাদ দিতে হবে। কারণ এতে থাকে উচ্চ মাত্রার ক্যাফেইন। এটি হাড় দুর্বল করে জয়েন্টের ব্যথা বাড়িয়ে দেয়। তাই যাদের বাতের সমস্যা আছে তারা এ ধরনের পানীয় পান থেকে বিরত থাকুন।

বেগুন

বেগুন ভাজা অনেকেরই পছন্দের খাবার। কিন্তু এই বেগুন বাতের রোগীদের জন্য উপকারী নয়। কারণ এতে সোলানাইন নামে একটি যৌগ বেশি থাকে, যা বাতের সমস্যার ক্ষেত্রে ক্ষতিকর। তাই বাতের ব্যথায় ভুগলে বেগুন খাওয়া বাদ দিন। কারণ এমন অবস্থায় বেগুন খেলে হাড় দুর্বল হয়ে পড়ে।

ঢ্যাঁড়সের যত গুণ
Prev Post ঢ্যাঁড়সের যত গুণ
রাতে তাড়াতাড়ি ঘুমাবেন কেন?
Next Post রাতে তাড়াতাড়ি ঘুমাবেন কেন?

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *