Search

ভিনিসিয়ুসের জোড়া গোলে প্যারাগুয়েকে উড়িয়ে ব্রাজিলের জয়

স্পোর্টস ডেস্ক

  • 0
  • 3 views

স্পোর্টস ডেস্ক : 

প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে হেরে কিছুটা চাপেই ছিল ব্রাজিল। পরের রাউন্ড নিশ্চিত করতে জয় ছাড়া বিকল্প ছিল না দলটির সামনে। এমন চাপের ম্যাচে জ্বলে উঠলেন ভিনিসিউস জুনিয়র। রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডের জোড়া গোলে প্যারাগুয়েকে হারিয়ে শেষ আটের পথে এগিয়ে গেল ব্রাজিল।

শনিবার (২৯ জুন) সকালে কোপা আমেরিকায় ‘ডি’ গ্রুপের ম্যাচে প্যারাগুয়েকে ৪-১ ব্যবধানে হারিয়েছে ব্রাজিল। লাস ভেগাসের অ্যালিজায়ান্ট স্টেডিয়ামে প্রথমার্ধে ২ গোল করেন জয়ের নায়ক ভিনিসিউস। ১টি করে গোল করেন সাভিনিয়ো ও লুকাস পাকেতা।

বড় জয়ে ‘ডি’ গ্রুপের পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে গেছে ব্রাজিল। দুই ম্যাচেই জয় পাওয়া কলম্বিয়া আছে শীর্ষে। এদিকে, আজকের হারে কোপা থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে প্যারাগুয়ের। যদিও ব্রাজিলের সঙ্গে প্রায় সমানতালে লড়েছিল র‌্যাঙ্কিংয়ের ৫৮ নম্বর দলটি। গোল লক্ষ্যে দু’দলই সমান ছয়টি করে শট নেয়। ফাউলের সংখ্যাও সমান ১৩টি করে, এর মধ্যে কড়া ট্যাকল করে প্যারাগুয়ে একটি লাল ও দুটি হলুদ কার্ড দেখেছে। ব্রাজিলও হলুদ কার্ড দেখেছে তিনটি।

ম্যাচে ব্রাজিল মূল কাজের অনেকটা প্রথমার্ধেই সেরে ফেলে। ৩-০ ব্যবধানে এগিয়ে থাকার পর তারা দ্বিতীয়ার্ধে আরেকবার বল জালে জড়ায়। তবে এর মধ্যে ব্যবধান কমানো দারুণ এক গোল করেন প্যারাগুয়ের ওমর অ্যালদারেত। বুক দিয়ে নিয়ন্ত্রণ করা বল নামিয়ে তিনি শট নেন ডি-বক্সের বেশ বাইরে থেকে। শেষদিকে উভয়পক্ষই গোল বাড়ানোর চেষ্টা করলেও, আর স্কোরশিটে কারও নাম ওঠেনি। উল্টো হার নিয়ে মাঠ ছাড়তে যাওয়া প্যারাগুয়ের তিক্ততা বাড়িয়ে ৮৩তম মিনিটে লাল কার্ড দেখেন আন্দ্রেস কুবাস। সেলেসাও মিডফিল্ডার ডগলাস লুইজকে পেছন থেকে মারাত্মক ট্যাকলের শাস্তি হিসেবে আসে এটি। তবে শেষ মুহূর্তে ১০ জনের দলের বিপক্ষে আর কোনো সুযোগ নিতে পারেনি দরিভালের শিষ্যরা।

লাস ভেগাসের অ্যালিগেন্ট স্টেডিয়ামে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ব্রাজিল। ম্যাচের ২য় মিনিটে ভিনিসিয়ুস জুনিয়রের অ্যাসিস্ট গোলবারের বাইরে দিয়ে মারেন লুকাস পাকেতা। ৬ মিনিটে রদ্রিগোর এটি অ্যাসিস্ট হুয়াও গোমেজ গোলবারের উপর দিয়ে গ্যালারিতে নিয়ে যান। এরপর দুটি ঝটিকা আক্রমণ করে প্যারাগুয়ে।

১৪তম মিনিটেই প্যারাগুয়ে এগিয়ে যেতে পারত। তবে প্রতিপক্ষের জোরালো শট ঝাঁপিয়ে ঠেকান ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন বেকার। এরপর দুই পক্ষের বক্সেই একের পর এক হানা সামলাতে হয় গোলরক্ষকদের।

২৩তম মিনিটে কর্নারে একটুর জন্য হেড লক্ষ্েয রাখতে পারেননি মার্কিনিয়োস। ছয় মিনিট পর আবার সুযোগ পান বোবাদিয়া। এবারও তাকে হতাশ করেন আলিসন।

৩১তম মিনিটে দলকে এগিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন লুকাস পাকেতা। প্যারাগুয়ে মিডফিল্ডার আন্দ্রিয়ান কুবাসের হ্যান্ডবলে পাওয়া পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন তিনি। গোলরক্ষকের নাগালের বাইরে রাখতে দিয়ে শট নেন পোস্টের বাইরে!

চার মিনিট পরে শেষ হয় গোলের জন্য পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অপেক্ষা। পেনাল্টি স্পটের কাছে বল পেয়ে একটু এগিয়ে ঠিকানা খুঁজে নেন ভিনিসিউস। ঝাঁপিয়েও বলের নাগাল পাননি প্যরাগুয়ে গোলরক্ষক।

৪৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সাভিনিয়ো। ব্রুনো গিমারাইসের শট গোলরক্ষক ফেরানোর পর লাগে প্যারাগুয়ের একজন ডিফেন্ডারের পায়ে। তিনি ঠিক মতো শট নিতে না পারলে পেয়ে যান সাভিনিয়ো। বাকিটা অনায়াসেই সারেন ২০ বছর বয়সী ফরোয়ার্ড।

প্রথমার্ধের শেষ দিকে ভীষণ উত্তপ্ত হয়ে হয়ে ওঠে পরিস্থিতি। ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হয় ভিনিসিউস জুনিয়রকে। কয়েক মিনিট বন্ধ থাকে খেলা। জবাবটা গোল দিয়েই দেন রেয়াল মাদ্রিদ তারকা।

বল ক্লিয়ার করার চেষ্টায় প্যারাগুয়ের একজন তুলে দেন ভিনিসিউসের পায়ে। অরক্ষিত ফরোয়ার্ড খুঁজে নেন ঠিকানা। যোগ করা সময়ের পঞ্চম মিনিটের এই গোলে ৩-০ ববধানে এগিয়ে থেকে বিরতিতে যায় ব্রাজিল।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণাত্মক ফুটবলে ব্যবধান কমায় প্যারাগুয়ে। ৪৮তম মিনিটে দূরপাল্লার তীব্র গতির শটে পোষ্ট ঘেঁষে ঠিকানা খুঁজে নেন ওমার আলদেরেতে। তিন মিনিট পর ব্যবধান আরও কমানোর সুযোগ হাতছাড়া করেন জুলিও এনসিস্কো। খুব ভালো জায়গা থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ জমে ওঠা ম্যাচে আরেকটি হ্যান্ডবলে ফের পেনাল্টি পায় ব্রাজিল। ৬৫তম মিনিটে আর কোনো ভুল করেননি পাকেতা। ঠাণ্ডা মাথার শটে জাল খুঁজে নেন এই মিডফিল্ডার। ৭৩তম মিনিটে হ্যাটট্রিকের চমৎকার একটি সুযোগ পেয়েছিলেন ভিনিসিউস। কিন্তু ডি বক্সের বাঁদিক থেকে শট লক্ষ্েয রাখতে পারেননি তিনি।

৮১তম মিনিটে অহেতুক ফাউল করে লাল কার্ড দেখেন কুবাস। ১০ জনের দলে পরিণত হয় প্যারাগুয়ে। ৮৭তম মিনিটে জালে বল পাঠিয়েছিলেন প্যারাগুয়ের গুস্তাফো ভেলাসকেস। তবে অফসাইডের জন্য মেলেনি গোল। বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

২ ম্যাচে একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে ব্রাজিল। টানা দুই হারে তলানিতে প্যারাগুয়ে।

একই দিনের অন্য ম্যাচে কোস্টা রিকাকে ৩-০ গোলে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে কলম্বিয়া। টানা দুই জয়ে শেষ আট নিশ্চিত করেছে তারা। ১ পয়েন্ট নিয়ে তিনে থাকা কোস্টা রিকার সম্ভাবনা বেঁচে আছে কাগজে-কলমে।

সীতাকুণ্ডে যাত্রীবাহী বাস উল্টে নিহত ১
Prev Post সীতাকুণ্ডে যাত্রীবাহী বাস উল্টে নিহত ১
কাঁঠাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা
Next Post কাঁঠাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *