Search

মানসিক চাপ থেকে দূরে থাকবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 2 views

লাইফস্টাইল ডেস্ক : 

মানসিক চাপ নেই প্রাপ্তবয়স্ক এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। জীবন চালিয়ে নিতে গেলে শারিরীক এবং মানসিক উভয় চাপেই পড়তে হয়। শারিরীক চাপ অর্থাৎ ক্লান্তি বা অসুস্থতা থেকে সহজে মুক্তি পাওয়া যায়। কিন্তু, মানসিক চাপ যেহেতু দেখা-ছোয়া যায় না আর তাই বিষয়টি চিন্তার যোগান দেয়। অন্যদিকে চিন্তা থেকেও মানসিক চাপের জন্ম হয়। আর তাই সুস্থ দেহ, সুন্দর মনের জন্য মানসিক চাপ থেকে দূরে থাকা জরুরি। আসুন জেনে নিই বেশ কিছু উপায় যা মানসিক চাপ অনেকটাই কমিয়ে দেবে।

মেডিটেশন বা ধ্যান চর্চা

প্রতিদিন সকালে কয়েক মিনিট সময় মেডিটেশন বা কিছুটা সময় ধ্যানে কাটানোর অভ্যাস করুন। এই অভ্যাস আপনাকে বিভিন্ন সমস্যা থেকে দূরে রাখবে। প্রতিদিন সকালে এভাবে নিয়ম মেনে মেডিটেশন করলে তা আপনার মনকে শান্ত করবে। সেইসঙ্গে মুক্তি দেবে মানসিক অবসাদ থেকেও।

ব্যায়াম করুন নিয়মিত

ভাবছেন শরীরচর্চার সঙ্গে মনের কী সম্পর্ক? সম্পর্ক তো রয়েছেই। আমাদের শরীর কোনো কারণে অসুস্থ থাকলে কি মন ভালো থাকে? তাহলে শরীর ফুরফুরে থাকলে তার প্রভাবও তো মনে পড়ার কথা, তাই না? মানসিক চাপ কমানোর জন্য আপনাকে প্রতিদিন কিছুটা সময় ব্যায়ামের জন্য রাখতে হবে। সেজন্য প্রতিদিন অন্তত আধা ঘণ্টার মতো সময় ব্যায়াম, হাঁটাহাঁটি অথবা জগিং করার অভ্যাস করুন। এগুলো আপনার মানসিক চাপ অনেকটাই কমিয়ে দেবে।

স্বাস্থ্যকর খাবার গ্রহণ জরুরি

ফল, সবজি, দানা শস্য এবং ফ্যাটবিহীন প্রোটিনের খাওয়ার অভ্যাস করুন। এর ফলে আপনার মানসিক চাপ অনেকটাই কমে আসবে। প্রতিদিনের খাবার থেকে অতিরিক্ত লবণ, চিনি, ক্যাফেইন বাদ দিতে হবে। পুরোপুরি বাদ নয়, যতটুকু প্রয়োজন ততটুকুই খাবেন, এর বেশি নয়। কারণ এ ধরনের খাবার অতিরিক্ত খেলে তা রক্তচাপের মাত্রা বাড়িয়ে দেয় এবং মানসিক চাপ সৃষ্টি করে।

এটি এক ধরনের নিঃশ্বাসের ব্যায়াম। প্রতিদিন এই ব্যায়াম করার অভ্যাস করুন। প্রতিদিন কিছুটা সময় গভীরভাবে প্রশ্বাস নিয়ে নিঃশ্বাস ছাড়ার চেষ্টা করুন। দিনে অন্তত দশ মিনিট সময় এভাবে করলেই অনেকটা উপকার পাবেন। তাতে আপনার মানসিক চাপ তো কমবেই সেইসঙ্গে ফুসফুসও ভালো থাকবে।

ভালো ঘুমের অভ্যাস করুন

আমাদের শারীরিক ও মানসিক সুস্থতার জন্য প্রতিদিন পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি। তাই আপনার প্রয়োজনীয় ঘুমের দিকে নজর দিন। এ বিষয়ে ছাড় দেবেন না। কারণ টানা কয়েক দিন ঘুম ভালো না হলেই আপনার শরীর ভেঙে পড়বে। প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুমের অভ্যাস করুন। আগেভাগে ঘুমাতে যান এবং খুব সকালে ঘুম থেকে উঠুন।

বন্যার শঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর
Prev Post বন্যার শঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর
গরমে স্বস্তি পাবেন যেসব খাবারে
Next Post গরমে স্বস্তি পাবেন যেসব খাবারে

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *