Search

মুখে দুর্গন্ধ তৈরি করে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 2 views

লাইফস্টাইল ডেস্ক : 

মুখে দুর্গন্ধ হওয়ার নানান কারণের মধ্যে একটি হল খাবার। যা ব্যাক্টেরিয়ার বৃদ্ধিতে জ্বালানি হিসেবে কাজ করে। মুখের দুর্গন্ধ বিব্রতকর একটি সমস্যা। অনেকেই এ সমস্যায় ভুগলেও, জানেন না কেন এ সমস্যা হয় কিংবা এর সমাধানই বা কী। এ সমস্যাটার সমাধান কিন্তু খুব সহজ- জীবনযাত্রায় কিছু পরিবর্তন। আর এর পেছনে যদি আলাদা কোনো কারণ থাকে, তাহলে সেটির চিকিৎসাও প্রয়োজন।

মাংস

আমিষসমৃদ্ধ খাবার হিসেবে পরিচিত মাংস খাওয়ার কারণে মুখে দুর্গন্ধ তৈরি হয়। কারণ মাংস খাওয়ার পর আমিষ ভেঙে এতে থাকা অ্যামোনিয়া অ্যাসিড মুখে দুর্গন্ধ ছড়ায়। যাদের অতিরিক্ত মাংস খাওয়ার অভ্যাস রয়েছে তাদের মুখে দুর্গন্ধ হওয়ার ঝুঁকি রয়েছে। এছাড়া টনসিলের মধ্যে ব্যাকটেরিয়া তৈরি হলে রোগ প্রতিরোধের ক্ষমতা কমে যায়। ফলে দুর্গন্ধ সৃষ্টি হয়।

রসুন

গবেষণায় দেখা গেছে, খাবার গ্রহণের পরে ভালোভাবে মুখ পরিষ্কার করলেও মুখ থেকে রসুনের দুর্গন্ধ বেরুতেই থাকে। যা খুবই বিরক্তিকর পরিস্থিতি তৈরি করে। এর মূল কারণ রসুনের মধ্যে সালফারের উপস্থিতি। মূলত খাবারে সঙ্গে রসুন খেলে হজমের সময় পুরো পাকস্থলীর মধ্যে এই মিথাইল সালফাইড গ্যাস বিচরণ করে। পরে কথা বা নিশ্বাসের সময় মুখ দিয়ে এই গ্যাস বেরিয়ে আসে এবং দুর্গন্ধ তৈরি হয়।

টক জাতীয় ফল

ভিটামিন সি-সমৃদ্ধ হলেও টক জাতীয় ফল অ্যাসিডযুক্ত খাবার। এই অ্যাসিডযুক্ত খাবার খেলে শরীরে অতিমাত্রায় ব্যাকটেরিয়া প্রবেশ করে। সে কারণে মুখে সবচেয়ে বেশি দুর্গন্ধ ছড়ায়। আমলকি, কামরাঙাসহ অন্যান্য টক জাতীয় ফলের কারণে মুখের দুর্গন্ধ ছড়ায়।

পেঁয়াজ

আমাদের দৈনন্দিন খাবারে পেঁয়াজ খুবই অত্যাবশ্যকীয় একটি খাবর তবে এই পেঁয়াজ থেকেও মুখে দুর্গন্ধ তৈরি হয়। এখানেও দুর্গন্ধের মূল কারণ সালফার। এবার সালফার গ্যাস শুধু মুখ দিয়েই বের হয়না বরং শরীর থেকেও পেঁয়াজের গন্ধ আসতে পারে।

ক্রুসিফেরাস সবজি

ফুলকপি, বাঁধাকপি বা ব্রকলি জাতীয় সবজিকে ক্রুসিফেরাস সবজি বলা হয়। এই সবজিগুলোর মধ্যেও ব্যাপক পরিমাণে সালফার থাকে, যা তীব্র কটু গন্ধের কারণ।

অ্যালকোহল বা মদ্যপান

নিঃশ্বাসে দুর্গন্ধের আরেকটি সম্ভব্য কারণ অ্যালকোহল। গবেষণায় দেখা গেছে, দীর্ঘস্থায়ী মদ্যপান মুখ এবং লিভারে অ্যালকোহলের অক্সিডেশন (জারণ) ঘটায়, যা গন্ধযুক্ত উপজাত তৈরি করে। অ্যালকোহল সেবনের ফলে মুখ শুষ্ক হতে পারে, যা নিঃশ্বাসে দুর্গন্ধ সৃষ্টি করে।

মশলা

আমাদের দক্ষিণ এশিয়া অঞ্চলের মানুষ মশলা যুক্ত খাবার খুব পছন্দ করে। গবেষণায় দেখা গেছে, খুব বেশি সুগন্ধি যুক্ত মশলা মুখে দুর্গন্ধের কারণ হয়। তাছাড়া অতিরিক্ত মশলা যুক্ত খাবার গ্যাস্টিক বা অম্বল তৈরি করে, যা পাচন কাজে ব্যাঘাত ঘটিয়ে দুর্গন্ধ তৈরি করে।

উচ্চ প্রোটিন যুক্ত খাবার

মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়াগুলো মুখের মধ্যেই বর্জ্য তৈরি করে, যা খুবই স্বাভাবিক একটি প্রক্রিয়া। কারণ আমরা প্রোটিন জাতীয় যেমন মাংস, মাছ, বা দুগ্ধ জাতীয় যে সব খাবার খাই, তার পচনের কারণে দুর্গন্ধ হয়। ফলে খাবারে পর নিয়মিত দাঁত ব্রাশ ও মুখ পরিষ্কার না করলে মুখে থেকে যাওয়া খাবার থেকে দুর্গন্ধ হয়।

মিষ্টি জাতীয় খাবার

আমেরিকান দন্ত চিকিৎসকদের এক গবেষণায় দেখা গেছে, মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়াগুলো খাবার গ্রহণের পর চিনি ও স্টার্চ থেকে এসিড তৈরি করে। যা দাতে ক্ষয় ও ক্যাভিটি সৃষ্টি করে। এই ক্যাভিটি হচ্ছে মুখে দুর্গন্ধের কারণ।

কফি

কফিতেও সালফার থাকে যা দুর্গন্ধের কারণ, তাছাড়া এলকোহলের মতো কফিও মুখ শুষ্ক করে দেয়, ফলে মুখে বাজে গন্ধ হয়।

মুখে দুর্গন্ধ হলে যা করবেন

অনেকেই ব্রাশ করার সময় শুধু দাঁত পরিষ্কার করেন, কিন্তু জিহ্বা পরিষ্কার করেন না। জিহ্বা পরিষ্কার করাটাও জরুরি। জিহ্বাতে অনেক ধরনের ব্যাকটেরিয়া থাকে, যা দুর্গন্ধের জন্য দায়ী। বিশেষ টাং ক্র্যাপার বা টাং ক্লিনারের সাহায্যে জিহ্বা পরিষ্কার করে নিতে হবে।

অবসর সময়ে মুখের ভেতরে একটি লবঙ্গ বা এলাচির দানা রাখতে পারেন। মুখের লালা নিঃসরণ বাড়াতে চিনিবিহীন গাম অথবা লজেন্স বা সুগারলেস চুইংগাম চিবাতে পারেন। পান, সুপারি, জর্দা, গুল, সিগারেট এবং অ্যালকোহল গ্রহণ থেকে বিরত থাকুন।

যাদের মুখগহ্বর বেশি শুষ্ক তারা মুখের দুর্গন্ধের সমস্যায় বেশি ভোগেন। তাই তাদের প্রচুর পানি পান করতে হবে। এক্ষেত্রে অল্প অল্প করে বার বার পানি খেতে হবে।

খালি পেটে ব্যায়াম করা ভালো!
Prev Post খালি পেটে ব্যায়াম করা ভালো!
এআইআইবি থেকে ৪০ কোটি ডলার বাজেট সহায়তা পেল বাংলাদেশ
Next Post এআইআইবি থেকে ৪০ কোটি ডলার বাজেট সহায়তা পেল বাংলাদেশ

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *