Search

মেদ কমাতে সাহায্য করে যে শাকসবজি

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 6 views

লাইফস্টাইল ডেস্ক : 

অতিরিক্ত ওজনের সমস্যায় অনেকেই ভুগছেন। তাদের মধ্যে বেশিরভাগই পেটের মেদ নিয়ে বেশি দুশ্চিন্তায় থাকেন। অতিরিক্ত পেটের মেদ শারীরিক সৌন্দর্য নষ্ট করার পাশাপাশি কঠিন সব রোগেরও কারণ হতে পারে।

তাই পেটের মেদ ঝরাতে সবারই খেয়াল রাখা উচিত। এক্ষেত্রে শুধু শরীরচর্চা করেই নয়, বরং পুষ্টিকর কিছু খাবার খাওয়া উচিত। বিশেষ করে শাক-সবজি, যাতে পেটের মেদ ঝরবে দ্রুত। তেমনই ৭ সবজি আছে, যা নিয়মিত পাতে রাখলে পেটের মেদ গলবে দ্রুত।

পালংশাক

পালংশাক নানা রকম পুষ্টি উপাদানে ভরপুর। পেটের মেদ কমাতে প্রতিদিনের খাবারে পালংশাক যোগ করলে উপকার মেলে। পালংশাকে ক্যালরি কম, আঁশ বেশি। তাই পালংশাক খেলে পেট বেশি সময় ধরে ভরা থাকে। ‘অ্যাপেটাইট’ নামের একটি জার্নালের গবেষণা অনুযায়ী, পালংশাকে থাকা থাইলাকয়েড নামের উপাদান ক্ষুধা ও খাওয়ার ইচ্ছা ৯৫ শতাংশ কমিয়ে দেয়। এই শাক রান্না করে ভাত দিয়ে খাওয়ার পাশাপাশি সালাদ, স্মুদি ইত্যাদি বানিয়েও খাওয়া যায়। পালংশাকের ম্যাগনেশিয়াম রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে ওজন কমাতে সহায়তা করে।

ফুলকপি

ওজন কমাতে সহায়ক আরেকটি সবজি হলো ফুলকপি। ফুলকপিতে ক্যালরি কম, আঁশ বেশি। তাই ফুলকপি খেলে দ্রুত পেট ভরে যায়। ফুলকপিতে আছে ইনডোলের মতো বেশ কয়েকটি যৌগ। এসব যৌগ হরমোন নিয়ন্ত্রণ করে এবং পেটের মেদ কমায়। ভাতের বিকল্প হিসেবেও ফুলকপি খাওয়া চলে।

লাউ

লাউয়ে ক্যালরির পরিমাণ কম, পানির পরিমাণ বেশি। এ কারণে লাউ ওজন নিয়ন্ত্রণে আদর্শ খাবার। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স’-এর গবেষণায় দেখা গেছে, লাউয়ে থাকা উচ্চমাত্রার পানি ও আঁশজাতীয় পদার্থ দ্রুত পেট ভরিয়ে ফেলে এবং ক্যালরি গ্রহণের ইচ্ছা কমিয়ে দেয়। বিভিন্ন ধরনের তরকারি রান্না করে খাওয়ার পাশাপাশি লাউ দিয়ে জুস বানিয়েও খাওয়া যায়।

শসা

শসা শরীর ও ত্বক সতেজকারক সবজি। এটি শরীরে পানির পরিমাণ বাড়ায়। পানির পরিমাণ বেশি থাকায় ওজন কমানোর ক্ষেত্রে শসা বেশ উপকারী। শসায় ক্যালরির পরিমাণ কম। এটি আপনার শরীর থেকে অনেক দূষিত উপাদান বের করে দিতে সক্ষম। ‘জার্নাল অব হিউম্যান নিউট্রিশন অ্যান্ড ডায়েটিকস’-এর একটি গবেষণায় দেখা গেছে, শসার মতো পানিসমৃদ্ধ খাবার খাওয়া ওজন কমাতে সহায়ক। আমাদের দেশে সালাদ হিসেবে শসা খুবই জনপ্রিয়। ওজন কমানোর জন্য শুধু শসার টুকরা খাওয়াও বেশ উপকারী।

গাজর

গাজর শুধু চোখের জন্যই ভালো নয়, পেটের চর্বি কমাতেও সহায়ক। গাজরে ক্যালরির পরিমাণ কম, আঁশের পরিমাণ বেশি। এতে আছে প্রচুর ভিটামিন ও অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। ‘নিউট্রিশন’ নামের জার্নালের গবেষণা থেকে জানা যায়, গাজর বেশি খেলে পেট ভরা থাকে এবং ক্যালরি গ্রহণের পরিমাণ কমে।

ব্রকলি

ব্রকলি অনেক পুষ্টি উপাদানে ভরপুর একটি সবজি, যা পেটের মেদ ঝরাতে সাহায্য করে। ব্রকলি প্রচুর আঁশসমৃদ্ধ। এতে বিদ্যমান উপাদানসমূহ বাড়তি চর্বি ঝরাতে সহায়তা করে। ‘জার্নাল অব দ্য একাডেমি অব নিউট্রিশন অ্যান্ড ডায়েটিকস’-এর গবেষণায় দেখা গেছে, ব্রকলি খেলে পেটের নিচে জমা ভিসেরাল ফ্যাট কমে যায়। ব্রকলি ভেজে, সালাদ, স্যুপ ইত্যাদিতে খেলে সুফল মেলে।

করলা

তেতো স্বাদের কারণে করলা সবার পছন্দ না-ও হতে পারে। কিন্তু এই সবজির উপকারিতাগুলো অস্বীকার করার কোনো উপায় নেই। করলায় বিদ্যমান যৌগগুলো ইনসুলিন নিয়ন্ত্রণে সহায়তা করে। করলা খেলে রক্তের শর্করা থাকে নিয়ন্ত্রণে এবং পেটের মেদ কমে। ‘বিএমসি কমপ্লিমেন্টারি অ্যান্ড অল্টারনেটিভ মেডিসিন’-এর গবেষণায় দেখা গেছে, করলার নির্যাস ইঁদুরের পেটের মেদ উল্লেখযোগ্য হারে কমিয়ে দিয়েছে। রান্না করে খাওয়ার পাশাপাশি পেটের মেদ কমাতে করলার জুসও খাওয়া যেতে পারে।

 

 

নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরা রেখেছে এটিইউ
Prev Post নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরা রেখেছে এটিইউ
খালাস পেলেন আজিজ মোহাম্মদ ভাই, দুই কেয়ারটেকারের দণ্ড
Next Post খালাস পেলেন আজিজ মোহাম্মদ ভাই, দুই কেয়ারটেকারের দণ্ড

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *