Search

যেসব সবজিতে নিয়ন্ত্রণে থাকে ডায়াবেটিস

লাইফস্টাইল ডেস্ক

  • 0
  • 7 views

লাইফস্টাইল ডেস্ক : 

ডায়াবিটিস রোগীদের সুগার নিয়ন্ত্রণে রাখা জরুরি। তবে এই নিয়ে আবার বেশি চাপ নেবেন না। বরং চেষ্টা করুন প্রতিদিনের ডায়েটে ৫টি সবজিকে জায়গা করে দেওয়ার। এই কাজটা করলেই কিন্তু উপকার পাবেন হাতেনাতে। এমনকি দূরে থাকবে অন্যান্য অসুখও। জানুন এই ৫ ধরনের সবজি সম্পর্কে।

গাজর থাকুক পাতে

আমাদের অতি প্রিয় গাজর কিন্তু ডায়াবেটিস রোগীদের জন্য ভীষণই উপকারী। কারণ, এতে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান রক্তে চট করে সুগার লেভেল বাড়তে দেয় না। শুধু তাই নয়, এই সবজিতে ভালো পরিমাণে ভিটামিন এ-ও রয়েছে। আর এই ভিটামিনের গুণে ডায়াবেটিস রোগীদের চোখ থাকে সুরক্ষিত। তাই আর সময় নষ্ট না করে নিয়মিত গাজর খাওয়া চালু করে দিন। আশা করছি, এই কাজটা সেরে ফেললেই উপকার মিলবে হাতেনাতে।

ব্রকোলির জুড়ি নেই

এখন ব্রকোলির দাম কিছুটা চড়া। তবে পকেটের জোর থাকলে নিয়মিত এই সবজি খেতেই পারেন। তাতেই ডায়াবেটিসকে বশে রাখতে পারবেন। এই সবজিতে রয়েছে অত্যন্ত উপকারী এক ধরনের ফাইবার। আর এই উপাদান সুগার বিপাকে সাহায্য করে। যার ফলে রক্তে গ্লুকোজ লেভেল বাড়ার আশঙ্কা থাকে না। শুধু তাই নয়, এই ফাইবারের গুণে কোলেস্টেরলকেও বশে রাখা সম্ভব। এছাড়া এতে মজুত ভিটামিন ও খনিজের গুণে শরীর ও স্বাস্থ্যের হালও ফেরে বৈকি! তাই তো বিশেষজ্ঞরা নিয়মিত এই সবজি খেয়ে পুষ্টির ঘাটতি মেটানোর পরামর্শ দেন।

বাঁধাকপির শরণাপন্ন হন

একটা সময় শুধু শীতকালেই বাঁধাকপির দেখা মিলত। তবে সেসব দিন এখন অতীত। বরং বর্তমানে সারা বছরই বাঁধাকপির দেখা মেলে। আর এটাই হল ভালো খবর। কারণ, এই সবজিতেও রয়েছে ফাইবারের খনি। যার ফলে বাঁধাকপি খেলে রক্তে সুগার লেভেল বশে থাকে। শুধু তাই নয়, এতে মজুত অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি-এর গুণে একাধিক সংক্রামক রোগের ফাঁদও অনায়াসে এড়িয়ে চলা যায়। তাই ডায়াবিটিস রোগীদের পাতে এই সবজিকে জায়গা করে দিতেই হবে।

সেরার সেরা টমেটো

সারা পৃথিবীর প্রথম সারির সব পুষ্টিবিজ্ঞানীরা টমেটোর প্রশংসায় পঞ্চমুখ। তাদের কথায়, এই সবজিতে রয়েছে ভিটামিন সি, লাইকোপেনের মতো দুইটি উপকারী উপাদান। আর এসব উপাদান ডায়াবেটিস রোগীদেরকে একাধিক অসুখ থেকে দূরে রাখে। শুধু তাই নয়, এতে মজুত ফাইবারের গুণে সুগার লেভেলও বাড়ে না। তাই ডায়াবেটিসে ভুক্তভোগীরা আজ থেকে সালাদে টমেটো খান। তাহলেই অনায়াসে সুগারকে বশে রাখতে পারবেন।

মহৌষধি মাশরুম

জানলে অবাক হয়ে যাবেন, মাশরুমে খাবারে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি রয়েছে। আর এই ভিটামিন ডায়াবেটিস রোগীদের শরীরের হাল ফেরানোর কাজে একাই একশো। এছাড়া এতে মজুত ফাইবারও রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করে। তাই ডায়াবিটিস রোগীরা আজ থেকেই মাশরুম খাওয়া শুরু করুন। তবে উপকার পেতে চাইলে এই সবজির ঝাল করে খাবেন না। বরং চিকেন স্টু বা ভেজিটেবল স্টুতে মাশরুম মিশিয়ে খান। তাতেই শরীরের হাল ফিরবে।

আর্জেন্টিনার ফাইনালে ব্রাজিলের ৫ রেফারি
Prev Post আর্জেন্টিনার ফাইনালে ব্রাজিলের ৫ রেফারি
সরকার চাইলে কোটা পরিবর্তন করতে পারবে : হাইকোর্ট
Next Post সরকার চাইলে কোটা পরিবর্তন করতে পারবে : হাইকোর্ট

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *