Search

লাল আঙ্গুর কেন খাবেন?

  • 0
  • 3 views

নিজস্ব প্রতিবেদক  :

খাবারের সাথে ফলখাওয়াও গুরুত্বপূর্ণ এবং আঙ্গুর এমন একটি ফল যা আপনি পুরো খেতে পারেন। সেগুলিতে ছোলার ঝামেলা নেই বা বীজ অপসারণেরও ঝামেলা নেই, স্বাস্থ্যের দিক থেকে এর অনেকগুলি সুবিধা রয়েছে। এ গুলি ফলের মতো দেখতে যেমন রসালো, তেমনি খাবারেও এটি খুব সুস্বাদু। এর টক মিষ্টি স্বাদের কারণে এটি গ্রীষ্মে অনেক গুলি রসে ব্যবহৃত হয়। এই ফলের মধ্যে প্রচুর ভিটামিন থাকা অবস্থায় অ্যান্টি-অক্সিড্যান্ট ও প্রচুর পরিমাণে লাল আঙ্গুর মধ্যে উপস্থিত রয়েছে। সেগুলি খেলে আপনার দেহ প্রচুর পুষ্টিলাভের পাশাপাশি এটি আপনাকে অনেক রোগ থেকেও রক্ষা করে, গ্রীষ্মের মরশুমেলাল আঙ্গুর খাওয়া খুব উপকারী। মসৃণতা, রস, আইসক্রিম ইত্যাদি তৈরি তেলাল রঙের আঙ্গুর প্রচুর পরিমাণে ব্যবহৃত হয় এটি এমন একটি ফল যা ভিটামিনেপূর্ণ, পাশাপাশি এতে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে।

ভিটামিনসি এর ভালো উৎস কী? এমন প্রশ্নের উত্তরে আমরা বেশির ভাগই এগিয়ে রাখবো সাইট্রাস ফলকমলাকে। তবে জানেন কি কমলার পাশাপাশি লাল আঙুরও ভিটামিন সি এর চমৎকার উৎস? অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন কে, ভিটামিন এ, ক্যালসিয়াম, আয়রন এবং পটাসিয়ামের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান ও প্রচুর পরিমাণে মেলে সুস্বাদু এই ফলে। জেনে নিন লাল আঙুর খাওয়ার কিছু উপকারিতা সম্পর্কে।

১। হৃদরোগের ঝুঁকি কমায়

লাল আঙুরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কার্ডিওভাসকুলার সিস্টেমকে সাহায্য করে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ফ্ল্যাভোনয়ে ডবাপলিফেনল নামে পরিচিত। রক্তনালীগুলোকে শিথিল করতে এবং প্রদাহ কমাতে পারে এরা। অ্যাসপিরিনের মতো প্লেটলেটের জমাট বাঁধার কার্যকারিতা ও কমিয়ে দেয় এই অ্যান্টিঅক্সিডেন্ট। আঙুরের ত্বক এবং বীজে থাকে এরা। লাল আঙ্গুর হৃদরোগীদের জন্য কার্যকর, ফ্ল্যাভোনয়েডস এবং রেসভারেট্রল ব্যবহার করা হয় যা হৃদরোগের ঝুঁকি হ্রাস করে। এ গুলি উচ্চ কোলেস্টেরল, রক্তচাপ, রক্ত জমাট বাঁধা এবং হার্ট সম্পর্কিত অন্যান্য রোগ হ্রাস করতে সহায়তা করে।

২। ক্যান্সার থেকে দূরে রাখে

ক্যান্সার থেকে দূরে রাখে রেসিভেরট্রোল বৈশিষ্ট্যের ইতিবাচক প্রভাবগুলি ক্যান্সারের মতো রোগ হতে পারে না। এ গুলি ছাড়া ও এটি ত্বকে সূর্যের ক্ষতিকারকরশ্মি, ইউভিবিরশ্মি থেকে রক্ষা করে। লাল আঙ্গুর ক্যান্সারের চিকিৎসার সময় শরীরকে বিকিরণ থেকে রক্ষাকরে।

৩। ভিটামিন কে সমৃদ্ধ

ভিটামিন কে চর্বিযুক্ত দ্রবণীয়, এটি রক্ত জমাট বাঁধার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি অস্টিওপোরোসিস থেকেও রক্ষা করে, কারণ এটি হাড় গুলিতে ক্যালসিয়ামের পরিমাণও বাড়ায়। লাল আঙ্গুর স্বাস্থ্যের জন্য উপকারী কারণ ভিটামিন কে এতে প্রচুর পরিমাণে সমৃদ্ধ তাই এটি গ্রহণ শরীরের জন্য উপকারী।

৪। ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে
কম গ্লাইসেমিকইন ডেক্সসহফল ডায়াবেটিস রোগীদের জন্য ভালো। কম গ্লাইসেমিকসূচকের অর্থ হলো ফলের চিনি অবিলম্বে রক্তে শর্করাকে বাড়াবেনা।

৫। রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে

রক্তচাপ ও কোলেস্টেরলনিয়ন্ত্রণে সাহায্য করেলালআঙুরে থাকা রিসভারিট্রল, পলিফেনলও ফ্ল্যাভোনয়েড নাম কতিন ধরনেরঅ্যান্টি-অক্সিডেন্ট।

৬. চোখ এবং মস্তিষ্কের জন্য উপকারী

লাল আঙুরের রিসারভেট্রল আপনার মস্তিষ্কের রক্ত প্রবাহকে ২০০ শতাংশ বাড়িয়ে তুলতে সহায়তা করে। এর নিয়মিত ব্যবহার আপনার চিন্তা ভাবনা বাড়ায় এবং স্মৃতি শক্তিশালী করে। এটি গ্রহণ আপনাকে আরও সক্রিয় রাখে এবং কাজের ক্ষমতা বাড়ায়। এ ছাড়াযাদের চোখ দুর্বলতাদের জন্য লাল আঙ্গুরও কার্যকর।

৭। ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে

আঙুরে প্রচুর পরিমাণে পানি ও ফাইবার রয়েছে। এই দুই উপাদান দীর্ঘক্ষণ পেটে থাকে বলে সহজেক্ষুধা লাগে না। এছাড়া এগুলোতে চিনি থাকে না। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাই আঙুর খান। তবে রসনা খেয়ে আস্তফল খাবেন।

৮। ত্বকের তারুণ্য ধরে রাখে

লালআঙুরের বাইরেরআবরণ ও বীজে রিসভারিট্রল নামের এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট মেলে। এটি আমাদের ত্বক ও শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না। লাল আঙ্গুর ত্বকের জন্য আর ওভাল উপকারী, এটি ত্বকের ক্ষতিহতেবাধা দেয়। এটির পুনর্বিবেচনাকালীন সম্পত্তি আপনার মুখের ব্রণ হওয়ার সম্ভাবনা ব্যাপকভাবে হ্রাস করে।

৯. কিডনির জন্য উপকারী
আঙ্গুর সেবনে হজম ব্যবস্থা সুস্থ রাখা, কিডনিরব্যাধিজনিতসমস্যা থেকে মুক্তি পাওয়ার মতো অনেক সুবিধা রয়েছে। তাই আঙ্গুর খাওয়া স্বাস্থ্যের পক্ষে কার্যকর।

১০। বাড়ায় শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা

শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বাড়বেযদি আঙুর হয় আপনার পছন্দের ফল।

১১। হাড়ের স্বাস্থ্য ভালো রাখে

ভিটামিন কে, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো খনিজগুলো মেলে লাল আঙুরে। এগুলো শক্তিশালী হাড় বজায় রাখতে সাহায্য করে।

কালিজিরার উপকারিতা
Prev Post কালিজিরার উপকারিতা
তেঁতুল খাওয়ার উপকারিতা ও অপকারিতা
Next Post তেঁতুল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *