Search

শিশুর দৃষ্টিশক্তি বাড়াতে যেসব খাবার খাওয়ানো উচিত

নিজস্ব প্রতিবেদক

  • 0
  • 2 views

নিজস্ব প্রতিবেদক : 

ছোটবেলা থেকেই অনেক শিশু চোখের সমস্যায় ভোগে। চোখের দৃষ্টিশক্তি ভালো থাকার জন্য পুষ্টিসম্মত খাবারের বিকল্প নেই। চোখের জ্যোতি বাড়াতে প্রতিদিনের খাবারের তালিকা বিশেষভাবে শিশুদের জন্য ভিটামিন ‘এ’-জাতীয় খাবার রাখতে পারেন।

মিষ্টি পেঁপে, কাঁঠাল, কুমড়া, কালো কচুশাক, হেলেঞ্চা শাক, পুঁইশাক, লাউশাক, ধনেপাতা, পাটশাক, গাজর, মিষ্টি আলু, ডিম, কলিজা, মলাঢেলাজাতীয় মাছ খাবারে চোখের জ্যোতি বাড়ে। শিশুর চোখের দৃষ্টিশক্তি বাড়াতে তাই এসব খাবার নিয়মিত রাখতে পারেন। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, বিটা ক্যারোটিন ও লিউটিনও দৃষ্টিশক্তি বাড়াতে উপকারি।

শাকসবজি : নিয়মিত শিশুকে শাকসবজি খেতে দিন। শীতকালে প্রচুর পরিমাণে শাকসবজি খাওয়াতে পারেন। রঙিন শাকসবজি শিশুর চোখের দৃষ্টিশক্তিকে বাড়িয়ে চোখ সুরক্ষিত রাখে। কারণ এতে লুটেইনের মতো পুষ্টিগুণ থাকে। যা চোখকে ভালো রাখতে সাহায্য করবে। এ জাতীয় খাবার শিশুর চোখের দৃষ্টি ভালো রাখার জন্য কাজ করে। অনেক শিশু শাক-সবজি খেতে চায় না। তাদের একই খাবার প্রতিদিন দেওয়া যাবে না। ঘুরিয়ে ফিরিয়ে দিলে এবং রেসিপিতে ভিন্নতা আনলে শিশু পছন্দ করে খাবে।

মাছ : অনেক শিশু মাছ খেতে চায় না। তাদেরও মাছ খাওয়ার প্রতি আগ্রহী করতে হবে। কারণ নিয়মিত মাছ খেলে শরীরের প্রোটিনের ঘাটতি পূরণ হয়। মাছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে, এটি খেলে চোখ খুব ভালো থাকবে। তাই শিশুকে নিয়মিত মাছ খেতে দিতে হবে। বিভিন্ন ধরনের ছোট মাছ, সামুদ্রিক মাছ এক্ষেত্রে বিশেষ উপকারী।

আম : ফলের রাজা আম। এখন আমেরই মৌসুম। আপনি এ সময় আম দিয়েই আপনার সন্তানের চোখের স্বাস্থ্য ফেরাতে পারেন। আমে রয়েছে লুটেইন ও জিয়াজ্যানথিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট। এই দুই অ্যান্টিঅক্সিডেন্ট সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে চোখকে রক্ষা করে। এদিকে রেটিনাতে আসা অতিরিক্ত আলো শুষে নিয়ে চোখকে ভালো রাখে। এমনকি এ দুই অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষতিকর ব্লু লাইট থেকেও চোখকে সুরক্ষা দেয়। তাই গরমে সন্তানকে অবশ্যই আম খাওয়াতে ভুলবেন না।

দুধ ও দুগ্ধজাত খাবার : দুধে আছে প্রচুর ভিটামিন ‘এ’। আর ভিটামিন কিন্তু চোখের জন্য অত্যন্ত উপকারী। এমনকী চোখের পাওয়ার বৃদ্ধির প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে ভিটামিন। তাই সন্তানকে প্রতিদিন এক গ্লাস দুধ খেতে দেবেন। অপরদিকে বাসার অনেক ছোট্ট সদস্যের দুধে অ্যালর্জি থাকতে পারে তাকে দই, পনির, ছানা খাওয়াতেই পারেন। এইসব খাবার খেলে তার সমস্যা হবে না। পুষ্টি পাবে যথেষ্ট।

পেঁপে : নিয়মিত ঘরে পেঁপে রাখুন। বিটা-ক্যারোটিন, ভিটামিন সি এবং ভিটামিন ই রয়েছে পেঁপেতে। এসব উপাদানই সন্তানের চোখ ভালো রাখতে সাহায্য করে। বিটা-ক্যারোটিন দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। আর ভিটামিন ই’তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা চোখকে অক্সিডেটিভ ড্যামেজের হাত থেকে রক্ষা করে। তাই সন্তানের পাতে অবশ্যই পেঁপে রাখুন নিয়মিত।

ড্রাই ফুটস: প্রত্যেকদিন শিশুকে খাওয়ান ড্রাই ফুটস। এটি খেলে তার শরীর ফিট থাকবে, চোখও ভালো থাকবে। কারণ এতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই থাকে। এ কারণে শিশুদের নিয়মিত এই খাবার খাওয়ানো ভালো।

সাইট্রাস ফল: ভিটামিন সি সমৃদ্ধ সাইট্রাস ফল প্রতিদিন খাওয়া শিশুদের জন্য ভালো। এটি খেলে শিশুর চোখ ভালো থাকবে। সেই সঙ্গে দৃষ্টিশক্তি বাড়বে, তাছাড়াও ত্বক উজ্জ্বল হবে, হাড় আরোও মজবুত হবে।

কমলালেবু : কমলালেবুতে আছে ভিটামিন সি। আর এই ভিটামিনে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। ফলে পেঁপের মতো চোখকে অক্সিডেটিভ ড্যামেজ থেকে রক্ষা করে কমলালেবু। তাতে চোখের স্বাস্থ্যও ঠিক থাকে।

কলা : প্রতিদিন ঘরে কলা রাখুন। আপনার সন্তানকে প্রতিদিন কলা খাওয়ান। কারণ কলায় রয়েছে ভিটামিন এ, যা আপনার সন্তানের চোখ ভালো রাখতে কার্যকরী ভূমিকা পালন করে। আর কলা চোখের স্বাস্থ্যের জন্যও উপকারী। আর এতে পটাশিয়াম রয়েছে, যা আপনার সন্তানকে ড্রাই আইজের হাত থেকে রক্ষা করে। এমনকি কলা কর্নিয়াকেও সুরক্ষিত রাখে। ফলে সন্তানের দৃষ্টিশক্তিও ঠিক থাকে।

ডিম: শিশুকে প্রতিদিন সকালবেলা ডিম খাওয়ান। ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। এতে থাকা ভিটামিন চোখের স্বাস্থ্য ভালো রাখে। সেই সঙ্গে চোখের দৃষ্টি শক্তি বাড়ে। এমন কি রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়ে।

দ্রুত ওজন কমাতে যা খাবেন
Prev Post দ্রুত ওজন কমাতে যা খাবেন
দাঁত থেকে হঠাৎ করে রক্ত পড়লে করণীয়
Next Post দাঁত থেকে হঠাৎ করে রক্ত পড়লে করণীয়

Leave a Comment:

Your email address will not be published. Required fields are marked *